ইউএস ওপেনের নতুন চ্যাম্পিয়ন বিয়াঙ্কা

9

ওয়েব ডেস্ক, ৮ সেপ্টেম্বরঃনতুন চ্যাম্পিয়ন পেল ইউ এস ওপেন। যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে সেরেনাকে হারিয়ে নজির গড়লেন কানাডিয়ান তারকা বিয়াঙ্কা আন্দ্রিস্কু। ম্যাচের ফলাফল ৬-৩, ৭-৫। কেরিয়ারে এটাই প্রথম গ্র্যান্ডস্ল্যাম জয় আন্দ্রেস্কুর।

জয়ের ফলে একাধিক রেকর্ডের মালিক হলেন আন্দ্রিস্কু। প্রথম কানাডিয়ান হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার পাশাপাশি ২০০৬-এর পর প্রথমবার টিন-এজার হিসেবে গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতলেন বিয়াঙ্কা। এর আগে ২০০৬ সালে শেষবার টিন-এজার হিসেবে গ্র্যান্ড স্ল্যামের মালিক হন মারিয়া শারাপোভা। বিশ্ব র‌্যাংকিংয়ে ১৫ নম্বরে থাকা উনিশের বিয়াঙ্কা আন্দ্রিস্কুর এই উত্থান চমকৃত করেছে টেনিস বিশ্বকে। বছরখানেক আগেও তিনি বিশ্বব়্যাঙ্কিংয়ে ছিলেন দেড়শোর আশেপাশে। মজার ব্যপার হল, সেরেনা যখন প্রথম গ্র্যান্ড স্ল্যামটি জেতেন তখন জন্মও হয়নি বিয়াস্কার।

সেমিফাইনালে সুইৎজারল্যান্ডের প্রতিভাবান তারকা বেলিন্দা বেন্সিচকে ৭-৬, ৭-৫ হারিয়ে ফাইনালে ওঠেন বিয়াঙ্কা। ইতিহাসের হাতছানি ছিল দু’জনের জন্যই। নিউ ইয়র্কের ফ্লাশিং মেডোতে সেরেনার লক্ষ্য ছিল ২৪তম গ্র্যান্ড স্লাম। আর বিয়াঙ্কা জিতে ছুঁয়ে ফেললেন ১৩ বছর আগের মারিয়া শারাপোভাকে। টিন এজার হিসেবে শেষবার গ্র্যান্ড স্লাম জিতেছিলেন মাশাই। সেটাও ছিল ইউএস ওপেন। ১৯ বছরের বিয়াঙ্কা সেই কৃতিত্ব অর্জন করলেন। অথচ এক বছর আগেও যখন ক্রমতালিকায় ১৫০-র কাছে ছিলেন বিয়াঙ্কা, তখন কারও পক্ষেই বিশ্বাস করা সম্ভব ছিল না কানাডিয়ান টিন এজারের এই উত্থান।