কোটায় ফের আত্মঘাতী পড়ুয়া, এ নিয়ে চলতি বছরে মৃত ২২

0
147

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৬ অগাস্ট, কোটাঃ আবারও রাজস্থানের কোটায় হস্টেলের ঘরে আত্মঘাতী হলেন ১৮ বছরের এক পড়ুয়া। বিহারের গয়ার বাসিন্দা মৃতের নাম বাল্মিকী জাঙ্গিদ। তাঁর লক্ষ্য ছিল, পরীক্ষায় ভাল ফল করে আইআইটিতে ভর্তি হওয়ার। গত বছর থেকে কোটার মহাবীর নগর এলাকায় একটি হস্টেলে থাকতেন।

আইআইটিতে ইঞ্জিনিয়ারিং পড়ার জন্যেই প্রস্তুতি নিচ্ছিলেন তিনি। মঙ্গলবার গভীর রাতে ওই হস্টেলের ঘর থেকে পড়ুয়ার ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়েছে। চলতি বছরে কোটায় এটি ২২তম আত্মহত্যার ঘটনা। গত বছর কোটায় ১৫ জন পড়ুয়া আত্মঘাতী হয়েছিলেন।

প্রতিবছর সর্বভারতীয় স্তরে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ের পরীক্ষার জন্য কোটায় পড়াশোনা করতে আসেন দেশের লক্ষ লক্ষ পড়ুয়া। অনুমান, প্রস্তুতি চলাকালীন অস্বাভাবিক চাপের জেরেই আত্মহত্যার প্রবণতা বাড়ছে পড়ুয়াদের মধ্যে। এর জেরে পড়ুয়াদের কাউন্সিলিংয়ের পাশাপাশি, একটি হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য সরকার।

গত বৃহস্পতিবার কোটায় উত্তরপ্রদেশের এক জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থী আত্মহত্যা করেছিলেন। তাঁর সঙ্গে আগের দিনই গিয়ে দেখা করে এসেছিলেন তাঁর বাবা। কিন্তু তারপর আজমগঞ্জে বাড়ি ফেরার পথেই ছেলের মৃত্যু সংবাদ পান তিনি। তার ৭ দিনও কাটল না, ফের এক জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার্থী আত্মহত্যা করলেন স্বাধীনতা দিবসের রাতে। তবে কেন বাল্মীকি আত্মহত্যা করলেন তার কারণ এখনও স্পষ্ট নয়।

কোটার কোচিং সেন্টারগুলির কথা মাথায় রেখে বিশেষ আইন আনার কথা ভাবছে রাজস্থান সরকার। পাশাপাশি কোচিং সেন্টারে ভরতি হওয়ার আগেই একটি প্রবেশিকা পরীক্ষার কথাও ভাবা হচ্ছে। ওই পরীক্ষায় পরখ করা হবে, নির্দিষ্ট ছাত্রটি আদৌ পরবর্তী কঠিন পরীক্ষার জন্য মানসিকভাবে তৈরি কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here