অসম-বাংলার চা বাগানের জন্য ১,০০০ কোটি বরাদ্দঃ ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলার

33

ওয়েব ডেস্ক, ১ ফেব্রুয়ারিঃ কেন্দ্রীয় বাজেটে অসম ও পশ্চিমবঙ্গের চা শ্রমিকদের জন্য বিশেষ বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এজন্য ১০০০ কোটি টাকা বরাদ্দ করেছেন তিনি। এই টাকা মূলত চা  বাগানের শ্রমিক পরিবারের মহিলা ও শিশুদের কল্যাণে লাগানো হবে। সেজন্য ঘোষণা করা হবে বিশেষ প্রকল্পও।

সোমবার তাঁর বাজেট ভাষণে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, ‘আমি চা বাগানের শ্রমিক, বিশেষ করে মহিলা ও শিশুদের কল্যাণের জন্য ১,০০০ কোটি টাকা বরাদ্দ করার প্রস্তাব করছি। সেজন্য বিশেষ প্রকল্প ঘোষণা করা হবে।’ অসম ও পশ্চিমবঙ্গে খরচ হবে এই টাকা। তাতে উপকৃত হবেন বাংলা ও অসমের চা শ্রমিকরা।

উল্লেখ্য, ২০১৪ সালে ভোটের আগে কেন্দ্রের পক্ষ থেকে বাংলার সাতটি চা বাগান অধিগ্রহণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে তা কার্যকর না হওয়ায় স্বাভাবিকভাবেই চা শ্রমিকদের মধ্যে ক্ষোভ রয়েছে। ইতিমধ্যে আলিপুরদুয়ারের আটটি চা বাগান খোলার ব্যবস্থা করে দিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার।

লোকসভা ভোটে উত্তরবঙ্গের বিশেষ সাফল্য পেয়েছে বিজেপি। তৃণমূলের ভিত উত্তরবঙ্গে নরবড়ে করে দিয়েছে গেরুয়া বাহিনী। উত্তরবঙ্গের দিকে বিশেষ নজর তাই বাজেট ক্ষেত্রেও বাংলার চা শ্রমিকদের জন্য ১ হাজার কোটি টাকা বরাদ্দ করার কথা ঘোষণা করেছে মোদী সরকার। শুধু বাংলা নয় অসমের চা শ্রমিকদের জন্যও ১ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে মোদী সরকার। উত্তরবঙ্গে ভোট ব্যাঙ্ক টার্গেট করেই মোদী সরকারের এই ঘোষণা বলে মনে করছে রাজনৈতিক মহল।