২ টাকা কেজির দিন ফিনিশ,১ টাকাতেই মিলবে চাল

528

ওয়েব ডেস্ক, ২৭ ডিসেম্বর: নতুন বছর শুরুর প্রাকমুহূর্তে আসতে চলেছে সুখবর, অন্তত রাজ্যবাসীর জন্য। বর্তমানে রাজ্যের প্রায় ৮ কোটি মানুষ রেশনের দোকান থেকে ২ টাকা কেজি দরে চাল কিনতে পান। এবার এই গ্রাহকেরাই আরও কমে, মাত্র ১ টাকা কেজি দরেই সেই চাল কিনতে পারবেন। নবান্ন সূত্রে জানা গিয়েছে, খাদ্যদফতরের পক্ষ থেকে এই মর্মে একটি প্রস্তাব পাঠানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে। মুখ্যমন্ত্রী এই প্রস্তাবে সায় দিলেই তা বাস্তবায়িত হবে বলে জানা গিয়েছে।

 এখন রাজ্যের ৮ কোটি রেশন গ্রাহককে ২ টাকা কেজি দরে চাল দিতে রাজ্য সরকারের ব্যায় হয় ৫ হাজার কোটি টাকা। যদি মুখ্যমন্ত্রী এই প্রস্তাবে সায় দেন তাহলে নিঃসন্দেহে এই প্রকল্পে রাজ্য সরকারের আরও বেশি খরচ হবে। তেমনি পাশাপাশি উপকৃত হবে রাজ্যের কয়েক কোটি মানুষ।

জানা গিয়েছে, জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্প ও রাজ্য খাদ্য সুরক্ষার দুটি প্রকল্প মিলিয়ে ৯ কোটিরও কিছু বেশি রেশন গ্রাহককে ভর্তুকিতে চাল-গম দেওয়ার জন্য রাজ্য সরকার নিজের তহবিল থেকে বছরে পাঁচ হাজার কোটি টাকার বেশী খরচ করে। এখন সেই চালের দর কেজি প্রতি ১ টাকা করে দেওয়া হয় তাহলে রাজ্য সরকারের কাঁধে আরও প্রায় ২০০ কোটি টাকা অতিরিক্ত খরচ পড়বে।