বালাকোটে প্রশিক্ষণ নিচ্ছে ২৭ জঙ্গি, হামলা চালাতে পারে ভারতে, সতর্ক করল এনআইএ

149

ওয়েব ডেস্ক, ৭ ফেব্রুয়ারিঃ ভারতে ফের পুলওয়ামা বা উরির মতো বড়সড় হামলার ছক কষা চলছে।বালাকোটে ভারতীয় বায়ুসেনার অভিযানে যেই জঙ্গি শিবির গুড়িয়ে দেওয়া হয়েছিল তা আবার সক্রিয় হয়ে উঠেছে বলে জানা গিয়েছে। বর্তমানে সেখানে ২৭ জন জঙ্গিকে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলেও গোয়েন্দা সূত্রে খবর পাওয়া গিয়েছে। সেই সব জঙ্গিকে ভারতে আক্রমণ চালানোর জন্যই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় গোয়েন্দা ও জঙ্গি দমন শাখার কর্তারা।

জানা গিয়েছে, মৌলানা মাসুদ আজহারের পরে বালাকোটের সক্রিয় শিবিরগুলির পরিচালনার দায়িত্বে এখন ইউসুফ আজহার। তারই নেতৃত্বে ২৭ জন জঙ্গিকে ফিদায়েঁ তৈরির প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এদের মধ্যে আটজন পাক-অধিকৃত পাকিস্তানের বাসিন্দা। জঙ্গিদের প্রশিক্ষণ দেওয়ার জন্য জইশ শিবিরের সবচেয়ে অভিজ্ঞ কম্যান্ডারদের আনা হয়েছে, যাদের মধ্যে দু’জন পাঞ্জাব, পাকিস্তান এবং তিনজন আফগানিস্তানের বাসিন্দা। গোয়েন্দা রিপোর্ট এমনও বলছে, যে প্রশিক্ষণ দেওয়ার কাজ প্রায় শেষের দিকে। এই সপ্তাহের মধ্যেই ট্রেনিং শেষ হবে। এরপরেই ভারতের নানা জায়গায় হামলা চালাবার চেষ্টা করবে তারা।

যে বালাকোটে অভিযান চালিয়ে জঙ্গি শিবির ভেঙে দিয়েছিল ভারতীয় বায়ুসেনা। ফের সেই বালাকোটেই জেগে উঠেছে জঙ্গিশিবির, চলছে প্রশিক্ষণ। গতবারের অভিযানে ভারতীয় বায়ুসেনা একাধিক জঙ্গিঘাঁটি ধ্বংস করে। তাতে জইশ-ই-মহম্মদের একাধিক নেতা, কমান্ডার, জিহাদি এবং নব্য জঙ্গি-সহ কয়েক’শ জনের মৃত্যু হয়। তারপর একবছর ধরে চোরাগোপ্তা হামলা, অনুপ্রবেশ, সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে গুলি চালানো সবই চলেছে। উপত্যকায় চোরাগোপ্তা হামলা চালিয়ে ভিনরাজ্যের ব্যবসায়ীদের একের পর খুন করেছে জঙ্গিরা। এরমধ্যে শক্তি সঞ্চয় করে ফের আসরে নামার প্রস্তুতি সেরে নিচ্ছে জইশ-ই-মহম্মদ।