ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে ভয়াবহ নৌকাডুবি, সলিলসমাধি ৪১ জনের

0
34

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১০ অগাস্ট, রোমঃ ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে একটি নৌকাডুবিতে ৪১ জনের মৃত্যু হয়েছে। ইতালির ল্যাম্পেদুসা দ্বীপের কাছে ঘটনাটি ঘটেছে। জাহাজটি অভিবাসী বোঝাই ছিল।

জানা গিয়েছে, তিউনিসিয়ার বন্দর শহর স্ফ্যাক্স থেকে ইতালির দিকে রওনা হয়েছিলেন ৪৫ জন শরণার্থী। মাত্র ২০ ফুট দীর্ঘ একটি নৌকায় গাদাগাদি করে বসা ওই শরণার্থী দলে ছিল তিনটি শিশুও। ইতালির লাম্পেদুসা দ্বীপের কাছে সেই বোট উল্টে মৃত্যু হলো ৪১ জনের। উদ্ধার করা গিয়েছে মাত্র চারজনকে।

গত বৃহস্পতিবার বোটে রওনা দিয়েছিল ওই শরণার্থী দলটি। কিন্তু কিছুক্ষণের মধ্যেই বিশাল একটি ঢেউয়ের ধাক্কায় উল্টে যায় নৌকাটি। যাত্রীদের অধিকাংশের লাইফ জ্যাকেট না থাকায় মুহূর্তের মধ্যেই গভীর সমুদ্রে তলিয়ে যান তাঁরা। যে চারজন বেঁচে গিয়েছেন তাঁরা আইভরি কোস্ট ও ঘানার বাসিন্দা।

বুধবার ইতালির কোস্ট গার্ডের একটি জাহাজ তাঁদের উদ্ধার করে লাম্পেদুসায় পৌঁছে দেয়। স্ফ্যাক্স থেকে লাম্পেদুসার দূরত্ব সমুদ্রপথে প্রায় ১৩০ কিলোমিটার। আফ্রিকা থেকে ইউরোপে ঢোকার জন্য এই রুটটি ব্যবহার করেন বহু শরণার্থীই।

বেশ কিছু দিন ধরে কৃষ্ণাঙ্গ আফ্রিকানদের উপর তিউনিসিয়ায় অত্যাচার বেড়ে চলায় সে দেশ থেকে প্রাণের ঝুঁকি নিয়ে ইউরোপে পালানোর প্রবণতা বেড়েছে। কিন্তু অধিকাংশ সময়েই দীর্ঘ সমুদ্রপথে সলিল সমাধি হয়েছে শরণার্থীদের। রাষ্ট্রপুঞ্জের হিসেব, ২০১৪ সাল থেকে চলতি বছর পর্যন্ত শুধু ভূমধ্যসাগরেই মৃত্যু হয়েছে ১৭ হাজার শরণার্থীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here