মেখলিগঞ্জে ৮০০ বিঘা জমি পুর্নউদ্ধার বনদপ্তরের

74

বিজয় চন্দ্র বর্মন, জামালদহঃ রাজ্য সরকারের বন বিভাগের বেদখল হয়ে  যাওয়া জমি পুর্নউদ্ধার করলো পশ্চিমবঙ্গ সরকারের বন দপ্তর। রবিবার রানিরহাট গ্রাম পঞ্চায়েত এলাকার সারোহাটিতে বনদপ্তর প্রায় ৮০০ বিঘা জমি উদ্ধার করে। এদিন সারোহাটিতে গ্রামবাসীদের নিয়ে একটি সভা করেন মাথাভাঙ্গা ও জামালদহ বন বিভাগের উচ্চ পদস্থ  আধিকারিকরা।

এদিনের এই সভায় উপস্থিত ছিলেন মাথাভাঙ্গা রেঞ্জার সজল পাল, জামালদহ বিট অফিসার সুদীপ্ত তালুকদার , মাথাভাঙ্গা বিট অফিসার বাবলু দাস। এছাড়াও উপস্থিত ছিলেন গ্রাম পঞ্চায়েত প্রধান ফুলেশ্বর রায়, পঞ্চায়েত সদস্যা জ্যোৎস্না রায় সহ এলাকাবাসী।

এদিন স্থানীয় বাসিন্দা মনো রায় বলেন, একসময় এলাকাজুড়ে ঘন বন ছিল।  প্রশাসনের উদাসীনতায় সব কেটে সাফ করে সেখানে কৃষিজমি তৈরী করা হয়েছে। নতুন করে বনসৃজন হলে খুব ভালো হবে।

এবিষয়ে প্রধান ফুলেশ্বর রায় জানান, যেভাবে বন ধ্বংস হচ্ছে তা অত্যন্ত বিপদজনক। নতুন করে আবার সারোহাটিতে বনসৃজন করবে বন বিভাগ এটা তাঁদের ভালো উদ্যোগ। আমরা এই উদ্যোগকে সাধুবাদ জানাই।আমরা আমাদের পক্ষ থেকে সমস্ত রকমের সহযোগিতা করব বনদপ্তরকে।

এই সভায় অংশ নিয়ে বনবিভাগের মাথাভাঙ্গা রেঞ্জার সজল পাল বলেন, বন দপ্তরের প্রায় ৮০০ বিঘা জমি সারোহাটিতে পতিত অবস্থায় রয়েছে। আগে ওই জমিতে বন ছিল, তবে এখন তা ধংস হয়ে গেছে, আমরা নতুন করে সে জমি গুলি উদ্ধার করলাম সেই স্থানে বনসৃজন করবো। কাজ শুরুর পূর্বে এলাকাবাসী ও জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে নেওয়া হল। এই উদ্যোগকে পরিবেশ প্রেমীরা সাধুবাদ জানিয়েছেন।