ইংরেজি শেখার তাগিদে ৭৮-এ এসে আবার স্কুলে ভর্তি! ৩ কিমি হেঁটে যাচ্ছেন ক্লাসে

0
22

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩ জুলাই, আইজলঃ বয়স যে শিক্ষায় কোনও বাধা হয়ে দাঁড়াতে পারে না তা আরও একবার প্রমাণ করলেন মিজোরামের ৭৮ এর বৃদ্ধ। ৩ কিলোমিটার হেঁটে স্কুলের পোশাক পরে, কাঁধে ব্যাগ ঝুলিয়ে লালরিংথারা নামের সেই বৃদ্ধ রোজ স্কুলে যান।

মিজোরামের চমফাই জেলার রুআইকাবন গ্রামের বাসিন্দা লালরিংথারা। তিনি চলতি শিক্ষাবর্ষে রুআইকাবন গ্রামের রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা অভিযান উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণিতে ভর্তি হয়েছেন। লালরিংথারা জন্মগ্রহণ করেন ১৯৪৫ সালে। খুব অল্প বয়সে হারিয়েছিলেন বাবাকে। মাকে সংসারের কাজে সাহায্য করার জন্য দ্বিতীয় শ্রেণির পর আর পড়াশোনা এগিয়ে নিয়ে যেতে পারেননি।

অল্প বয়সেই মাঠের কাজ শুরু করেন। মিজোরামের বিভিন্ন জেলায় বসতি স্থাপনের পর ১৯৯৫ সালে শেষমেশ তিনি রুআইকাবন গ্রামেই বাকি জীবনটা কাটাবেন বলে স্থির করেন। পড়াশোনা করার স্বপ্নটা থেকেই গিয়েছিল। অবশেষে ৭৮ বছর বয়সে সেই স্বপ্নপূরণ করতে ফের স্কুলমুখী হলেন তিনি।

প্রতিদিন ৩ কিলোমিটার হেঁটে, স্কুলের পোশাক আর ব্যাগ ভর্তি বই নিয়ে যাচ্ছেন তিনি অপূর্ণ স্বপ্ন পূরণ করার জন্য। জানা গিয়েছে, তিনি বরাবর চেয়েছিলেন ইংরেজি ভাষা আয়ত্ত করতে, ইংরেজিতে চিঠি লিখতে এবং সংবাদমাধ্যমের খবর কারও সহায়তা ছাড়াই বুঝতে । তাই তিনি আবার স্কুলে ভর্তি হয়েছেন।

এখন গির্জায় দ্বাররক্ষকের কাজ করার পাশাপাশি পড়াশোনাও চালিয়ে যেতে চান তিনি। মিজোরামের স্থানীয় ভাষা ভাল ভাবেই লিখতে আর পড়তে পারলেও, ইংরেজিতেই যত সমস্যা। তাই ইংরেজি শেখার তাগিদেই আবার স্কুলমুখী হলেন লালরিংথারা। তাঁর এই প্রয়াস গ্রামের বহু মানুষকে অনুপ্রাণিত করেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here