কয়েকদিন বাদেই গঙ্গাসাগর মেলা, তিল তিল করে সাজানো হচ্ছে মেলা প্রাঙ্গণ

68

ওয়েব ডেস্ক, ৪ জানুয়ারি: আর কিছু দিন বাদেই গঙ্গাসাগর মেলা শুরু হবে। ইতিমধ্য মেলা প্রাঙ্গণ তিল তিল করে সাজানো হচ্ছে। নতুন বছরের এই মাসের ১৫ তারিখ বুধবার মকরসংক্রান্তির মেলা বসবে। দক্ষিণ চব্বিশ পরগনা জেলার কলকাতা থেকে প্রায় ১৫০ কিলোমিটার দূরে, এই দ্বীপটি হিন্দুরা খুব মঙ্গলজনক বলে বিবেচনা করে, যারা এখানে গঙ্গা ও বঙ্গোপসাগরের সঙ্গমে পবিত্র নিমজ্জন নিতে এখানে জড়ো হন এবং একটি নৈবেদ্য দিয়ে প্রার্থনা করেন কপিল মুনি মন্দিরে নারকেল ফাটিয়ে।

গত বছর প্রায় ৩১ লক্ষ ভক্ত সকাল থেকে সাগরে স্নান করেছিল। আবহাওয়া ভালো থাকলে এ বছর আরও বেশি তীর্থযাত্রীরা সাগরে আসবে বলে আশাবাদী স্থানীয়রা। প্রতি বছর রাজ্য সরকারের তরফ থেকে পর্যাপ্ত সুরক্ষার ব্যবস্থা করা হয়। দীর্ঘ দূরত্বে থেকে আগত ব্যক্তি ও প্রবীণদের জন্য অস্থায়ী আশ্রয়কেন্দ্র তৈরি করা হয়ে থাকে। মেলা প্রাঙ্গণ পরিষ্কার রাখতে তীর্থযাত্রীদের জন্য প্রায় ২০০০ কাছের স্টেশনারি টয়লেটও তৈরি করা হয়। তবে এ বছরও এইসব বিষয়ের দিকে নজর রেখেছে মেলা কমিটি। 

চতুর্ভুজ কুম্ভ মেলার পরে গঙ্গাসাগর মেলাটি মানুষের দ্বিতীয় বৃহত্তম সমাবেশ হিসাবে চিহ্নিত করা হয়। ধর্মভক্তরা বিশ্বাস করেন যে এই সময়ে পবিত্র জলে ডুব দেওয়া আজীবন পাপকে ধুয়ে দেয়।