নির্ভয়াকাণ্ডের ৪ ধর্ষক খুনির পৃথক ফাঁসির শুনানি মঙ্গলবার

250

ওয়েব ডেস্ক, ৭ ফেব্রুয়ারিঃ প্রথমে ২২ জানুয়ারি, পরে ১ ফেব্রুয়ারি তাতেও নির্ভয়ার ধর্ষক খুনিদের ফাঁসির সাজা কার্যকরী হল না। বরং আইনি সাহায্যের জন্যা তারা ফের এক সপ্তাহ সময় পেয়েছে। সেই সময়ের মধ্যেই আগামী মঙ্গলবার অর্থাৎ ১১ ফেব্রুয়ারিই চারজনের পৃথক ফাঁসির আর্জির শুনানি হতে চলেছে দেশের শীর্ষ আদালতে। ওই দিনই দিল্লির বিধানসভা নির্বাচতনের ফল প্রকাশিত হবে।

সরকার নির্ভয়ার ধর্ষকদের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশের বিরুদ্ধে যে পিটিশন দাখিল করেছিল তা খারিজ করে দিয়েছিল দিল্লি হাইকোর্ট। সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছে কেন্দ্র।সরকার চেয়েছিল চার অপরাধীকে নোটিশ পাঠাক আদালত।তবে তাতে ফাঁসির প্রক্রিয়া আরও বিলম্বিত হবে বলে জানায় বিচারপতি আর ভানুমতীর নেতৃত্বাধীন বেঞ্চ। সরকার পক্ষের আইনজীবী তুষার মেহতা আদালতে বলেন, ‘যথেষ্ট দেশের ধৈর্যের পরীক্ষা হয়েছে।এ ব্যাপারে এ বার হস্তক্ষেপ করুক সুপ্রিম কোর্ট।’

২০১২ সালে ২৩ বছরের ছাত্রীকে নৃশংসভাবে গণধর্ষণ ও খুনের ঘটনায় মৃত্যুদণ্ড হয়েছে চার অপরাধী বিনয় শর্মা, পবন গুপ্তা, মুকেশ সিং ও অক্ষয় সিঙের।১ ফেব্রুয়ারি তাদের ফাঁসি হওয়ার কথা ছিল। তবে ফাঁসি এড়াতে একে একে তত্‍‌পরতা চালিয়ে যায় চার অপরাধী।বিনয় শর্মা রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের কাছে প্রাণভিক্ষার আর্জি জানানোর পর অনির্দিষ্টকালের জন্য ফাঁসিতে স্থগিতাদেশ দেয় দিল্লির ট্রায়াল কোর্ট। বিনয়ের আর্জি খারিজ হয়ে যাওয়ার পর প্রাণভিক্ষার আবেদন জানায় মুকেশ।অপরাধীরা ফাঁসি এড়াতে সব রকমভাবে চেষ্টা চালাচ্ছে বলে জানায় সরকার।