বিধানসভার বিশেষ অধিবেশন বসতে চলেছে ৯ জানুয়ারি

94

ওয়েব ডেস্ক, ৫ জানুয়ারিঃ  তফসিলি জাতি ও উপজাতি সংরক্ষণ সংক্রান্ত কেন্দ্রীয় আইন পাশ করানোর জন্য শনিবার অর্থাৎ আগামী ৯ জানুয়ারি ঘণ্টা দুয়েকের জন্য রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশন বসছে।

নিয়মানুয়ায়ী মেয়াদ শেষ হওয়ার মুখে তা পুনর্নবীকরণ করাতে হয়। কেন্দ্রীয় আইন অনুযায়ী, তফসিলি জাতি ও উপজাতি সংরক্ষণের মেয়াদ ১০ বছর। লোকসভা ও রাজ্যসভায় আইনটি পাশ করানো হয়েছে। সম্প্রতি রাজ্যসভার সচিবালয় থেকে বিধানসভার সচিবালয়ে চিঠি পাঠিয়ে জানানো হয়। আর তারপরেই ৯ জানুয়ারি জরুরি ভিত্তিতে বিধানসভার অধিবেশন ডাকা হয়।

সংসদে তফসিলি জাতি ও উপজাতি সংরক্ষণ সংক্রান্ত কেন্দ্রীয় বিল পাশ করানোর সময়েই সংশোধনী এনেছিলেন লোকসভায় তৃণমূল সাংসদ সৌগত রায়। সেই সংশোধনীতে তিনি অ্যাংলো-ইন্ডিয়ান সম্প্রদায়কে সংরক্ষণের আওতার বাইরে রাখার দাবি জানিয়েছিলেন। এবার রাজ্য বিধানসভায় তৃণমূলের কী ভূমিকা হয় তাই দেখার। রাজ্য বিধানসভায় তফসিলি জাতি ও উপজাতি কমিশন সংক্রান্ত বিল আনা হলেও তা আটকে রেখেছেন রাজ্যপাল। তাঁর মতে তফসিলি জাতি-উপজাতিদের জন্য কেন্দ্রীয় সরকারের আগের থেকেই আইন আছেই। আর রাজ্য সরকার অনেক তথ্যই দেয়নি যা চাওয়া হয়েছে।