তোর্সা নদীতে ধরা পড়ল বিশালাকার চিতল ও বামা মাছ, ভিড় জমল কোচবিহার শহর লাগোয়া বাঁধে 

597

কোচবিহার, ১৪ জুলাইঃ তোর্সা নদীতে ধরা পড়ল বিশালাকার চিতল ও বামা মাছ। আজ সকালে কোচবিহার শহরের মসজিদ মোড় লাগোয়া বাঁধের রাস্তায় ওই মাছ ধরার খবরে লোকজন ভিড় জমাতে শুরু করে। স্থানীয় বাসিন্দাদের দাবী, এক সময় তোর্সা নদীতে বড় বড় মাছ ধরা পড়লেও দীর্ঘ সময় ধরে বড় মাছ ধরা পড়ার কোন খবর পাওয়া যায় নি। তাই এদিন বিশালাকার মাছ ধরা পড়ার খবরে শহরের মানুষজন ভিড় জমান।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আইর মাছটি ১০ থেকে ১১ কেজি ওজনের হবে। অন্যদিকে বামা মাছ টি প্রায় সাড়ে চার কেজি ওজনের। এদিন স্থানীয় জেলেরা তোর্সা নদী থেকে জাল দিয়ে ওই মাছ ধরে বলে জানা গিয়েছে। শুধু তাই নয়, দিনকয়েক আগে তোর্সা নদীতে ডলফিন ধরা পড়ার খবরও পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে, দীর্ঘ লকডাউনের জন্য এবার তোর্সায় জল দূষণ অনেকটাই কমেছে। আর সেই কারণে এই ধরনের মাছ উপড়ে উঠে এসেছে।

তোর্সা নদীতে জলের গভীরতা যেমন কমেছে, তেমনি মারাত্মক ভাবে দূষণ বেড়ে গিয়েছে। ফলে তোর্সা নদীতে বড় আকারের মাছ যেমন দেখা যায় না। তেমনি এক সময় দেখা গেলেও এখন আর অনেক জলজ প্রাণী সেভাবে দেখা যায় না। তাই তোর্সা নদীকে দূষণ মুক্ত করার দাবী উঠেছে বারবার। কিন্তু কাজের কাজ কিছুই হয় নি। এবার লকডাউনে নদী দূষণ কম হওয়ায় দীর্ঘ সময় পড়ে তোর্সায় বড় মাছের দেখা পেল স্থানীয় মানুষজন।