আইপিএল-এর ধাঁচে প্রত্যন্ত জেলা কোচবিহার শহরতলিতে শুরু হল ক্রিকেট টুর্নামেন্ট

184

অম্লান জ্যোতি দত্ত, কোচবিহারঃ আইপিএল-এর ধাঁচে প্রত্যন্ত জেলা কোচবিহারের শহরতলিতেও শুরু হল ক্রিকেট টুর্নামেন্ট। আজ কোচবিহার শহর সংলগ্ন বাবুরহাট ফুটবল খেলার মাঠে ওই ক্রিকেট টুর্নামেন্ট শুরু হয়। ‘বাবুরহাট প্রিমিয়ার লিগ’ (বিপিএল) নামের ওই ক্রিকেট প্রতিযোগিতায় ভিড় ছিল উপছে পড়ার মত। এই খেলা পরিচালনা করছে বাবুরহাট রবীন্দ্র সংঘ ও পাঠাগার এবং বাবুরহাট ফিট বয়েজ। এই খেলার আজ শুভ সূচনা হল। বিপিএল-এর চেয়ারম্যান শ্যামল সরকার এবং ২ দলের অধিনায়ক গ্যাস বেলুন উড়িয়ে এই খেলার শুভ সুচনা করেন।

জানা যায়, দীর্ঘ ৭ বছর ব্যাপী এই ক্রিকেট টুর্নামেন্ট হয়ে আসছে। এই খেলায় মোট ৬ টি দল অংশ গ্রহন করছে। এই দল গুলি হল, হুণ্ডাই এলেভেন, বাবুরহাট ফিট বয়েস, এসআর এলেভেন, রেড রাইডারস, স্টার এলেভেন এবং দ্য ডমিনেটরস। এই খেলায় আজ প্রথম দিন। শুরুতে গ্যাস বেলুন উড়িয়ে এই খেলার শুভ সুচনা হয়। এরপর পরিচয় পর্ব, এবং জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে আজকের খেলা শুরু হয়। এই খেলা মোট ১৬ ওভার করে হবে, এবং ফাইনাল খেলা ২০ ওভারে হবে জানা যায়। এই খেলায় আম্পেয়ারিং করছেন কোচবিহার ডিএসএ-র আম্পেয়ারেরা।

এই উপস্থিত ছিলেন, বিপিএল-এর চেয়ারম্যান শ্যামল সরকার, বিপিএল স্ট্যান্ডিং কমিটির সকল সদস্য থেকে শুরু করে এলাকার মানুষেরা। সকাল থেকে খেলোয়াড় থেকে শুরু করে সেখানকার সাধারণ মানুষদের মধ্যে এই খেলা নিয়ে উৎসাহ উদ্দীপনা ছিল চোখে পড়ার মত। ছুটির দিন থাকায় সকাল থেকে খেলা দেখার জন্য সাধারণ মানুষের ভিড় লক্ষ করা যায় মাঠ চত্বরে।

বিপিএল কমিটি সূত্রে জানা যায়, বাবুরহাট ফুটবল মাঠে যারা সব সময় খেলা ধুলা করে মূলত তাদের নিয়েই এই টুর্নামেন্ট। খেলোয়াড়দের মধ্যে আরও বেশি করে উৎসাহ, উদ্দিপনার সঞ্চার করতেই এই টুর্নামেন্টের আয়োজন।

বাবুরহাট প্রিমিয়ার লিগ ক্রিকেট টুর্নামেন্টের পরিচালন কমিটির চেয়ারম্যান শ্যামল সরকার বলেন, দীর্ঘ ৭ বছর ধরে এই ক্রিকেট টুর্নামেন্ট চলে আসছে। এখানে মোট ৬ টি দল অংশগ্রহণ করছে। আজ থেকে এই খেলা শুরু হয়ে গেল। মূলত প্রতি রবিবার করে এই খেলা অনুষ্ঠিত হবে। সম্পূর্ণ খেলাটি আইপিএল-এর নিয়মাবলী মেনে খেলা হবে। তবে আইপিএল-এ ৮ টি দল থাকে এখানে তার পরিবর্তে ৬ টি দল পরস্পর পরস্পরের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে। তিনি আরও বলেন, এই খেলায় কোন রকম কোন এন্ট্রি ফিস নেই।

প্রথম দিনের খেলায় এসআর এলেভেন বনাম দা ডমিনেটরস-দের মধ্যে হয়। এই খেলায় টসে জিতে দা ডমিনেটরস ফিল্ডিং নেয়। অপর পক্ষে এসআর এলেভেন প্রথম বেটিং করতে নেমে মাত্র ৩৫ রানে তাদের ইনিংস গুটিয়ে যায়। অপরদিকে দ্য ডমিনেটরস ৭ উইকেট খুইয়ে ১২ ওভারেই তাদের রান তুলে ফেলে।

প্রসঙ্গত, গত কয়েকদিন আগেই নিলামির মাধ্যমে এই খেলার খেলোয়াড় কিনেছিলেন মালিকেরা। যেখানে টাকা দিয়ে নয় বরং পয়েন্ট দিয়ে তারা তাদের দলের খেলোয়াড় কিনেছিলেন। এরপরেই আজ থেকে এই খেলা শুরু হয়ে গেল।