সাংসদদের সই নকল করার অভিযোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড রাঘব চাড্ডা

0
145

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১১ অগাস্ট, নয়াদিল্লিঃ অন্য সাংসদদের সই নকল করার অভিপোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড হলেন আম আদমি পার্টির সাংসদ রাঘব চাড্ডা।  রাজ্যসভার তরফে জানানো হয়েছে, দিল্লি অধ্যাদেশ বিল বা দিল্লি অর্ডিন্যান্স বিল নিয়ে একটি প্রস্তাবে পাঁচ সাংসদের সই নকল করার অভিযোগ উঠেছে রাঘব চাড্ডার বিরুদ্ধে। বিষয়টি প্রিভিলেজ কমিটির তদন্তাধীন। যতদিন অবধি প্রিভিলেজ কমিটি তাদের রিপোর্ট জমা না দিচ্ছে, ততদিন অবধি রাজ্যসভা থেকে সাসপেন্ড থাকবেন রাঘব চাড্ডা।

দিল্লি অধ্যাদেশ বিল নিয়ে প্রথম থেকেই বিতর্ক ছিল। চলতি বাদল অধিবেশনেই লোকসভা ও রাজ্যসভায় এই বিল পাশ করানো হয়। এদিকে, বিল পাশের পরই নতুন করে বিতর্ক শুরু হয়। গত ৭ অগস্ট রাজ্যসভার চার জন সাংসদ অভিযোগ করেছিলেন যে, রাঘব তাঁদের সই জাল করেছেন। রাজ্যসভার চেয়ারম্যান জগদীপ ধনখড়ের কাছে অভিযোগ জমা পড়ার পর বুধবার তিনি সাংসদদের অভিযোগ প্রিভিলেজ কমিটিতে পাঠান।

যে চারজন সাংসদ বিনা অনুমতিতে প্রস্তাবনায় তাদের নাম যোগ করার অভিযোগ এনেছেন, তাঁরা হলেন সস্মিত পাত্র, এস ফাঙ্গনন কোন্যাক, এম থাম্বিদুরাই ও নরহরি আমিন। তাঁদের অভিযোগ ছিল রাঘব অনুমতি না নিয়েই সই জাল করে তাঁদের নাম হাউস প্যানেলে ঢুকিয়ে দিয়েছেন। যদিও আপের পাল্টা যুক্তি ছিল, বিল সিলেক্ট কমিটিতে পাঠাতে গেলে সাংসদদের স্বাক্ষরের প্রয়োজন হয় না।

যেখানে প্রস্তাব পাঠানোর জন্য কোনও সইয়ের প্রয়োজন পড়ে না, সেখানে নকল সইয়ের প্রশ্নই ওঠে না। সূত্রের খবর, প্রস্তাবনায় যে পাঁচজন সাংসদের নাম পাঠানো হয়েছিল, তাঁরা সংসদের দুই কক্ষেই অধিবেশনে অংশ নিয়েছেন। সেই জন্যই পূর্ণ আস্থায় তাঁদের নাম উল্লেখ করা হয়েছিল। শুক্রবার জানা গেল, রাঘবকে বিশেষাধিকার ভঙ্গের অভিযোগে রাজ্যসভা থেকে সাসপেন্ড করেছেন জগদীপ ধনকড়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here