কাঁটাতারের অতন্দ্র প্রহরীদের ভাইফোঁটা এবিভিপির, ফোঁটা পেয়ে আপ্লুত জওয়ানরা

158

উত্তর দিনাজপুর, ২৯ অক্টোবরঃ সব থেকেও যেন তাদের আজ কেউ নেই। কর্মসূত্রে তারা পরিবার, ভাই, বোন বা আপনজনদের কাছ থেকে বহু দূরে সরে গিয়ে নিজেকে নিয়োজিত করেছেন দেশ রক্ষার মতো কর্মযজ্ঞে। সীমান্ত প্রহরায় রয়েছেন সর্বক্ষন। উৎসবের দিনে পরিবারের জন্য মন খারাপ হলেও কর্তব্য পালনের জন্য তারা সীমান্তেই দিন কাটে বছরের পর বছর। আর সেই ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানদের হাতে রাখী পরিয়ে তাদের দীর্ঘায়ু কামনা করল উত্তর দিনাজপুর জেলার এবিভিপির সদস্য সদস্যারা।

মঙ্গলবার দুপুরে হেমতাবাদের মালন সীমান্তে কাঁটাতারের পাশে বিএসএফভাইদের কপালে চন্দনের ফোঁটা পড়িয়ে তাদের মঙ্গল কামনা করল বোনেরা। এরপরে চলে এল মিষ্টি মুখের পালা। পরিবারের থেকে হাজার হাজার কিলোমিটার দূরে থেকেও  জওয়ানরাও এমন উৎসবের দিনে ভ্রাতৃত্বের বন্ধন পেয়ে সত্যিই আপ্লুত। তাঁদের কাছে সেই মুহূর্ত যেন এক অন্য মাত্রা দিল ভালবাসার। তাঁরা যেন হাসি মুখে কাঁদো কাঁদো স্বরে বলছে, বোন তোমাদের ভয় নেই, শত্রুর হাত থেকে বাঁচাতে আমরা আমাদের জীবন পর্যন্ত দিতে পারি। এদিনের এই কর্মসূচীতে উপস্থিত ছিলেন এবিভিপির রাজ্য সহ সম্পাদিকা শ্যামশ্রী কর্মকার, জেলা সহ সংযোজক শুভব্রত অধিকারী, জয়ন্ত দেবনাথ, বিশ্বজিৎ চক্রবর্তী সহ অন্যান্যরা।

এবিষয়ে এবিভিপির রাজ্য সহ-সম্পাদিকা শ্যামশ্রী কর্মকার বলেন,”দায়িত্বপালনের জন্য তারা নিজেদের পরিবার-পরিজনের থেকে অনেক দূরে থাকেন।তাই তাদের বোন হিসেবে আমরা তাদের ভাইফোঁটা দিয়ে দীর্ঘায়ু কামনা করলাম”।ছাত্র সংগঠন হিসেবে এবিভিপির এই ব্যতিক্রমী উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।