পুরোনো রীতি মেনেই জটেশ্বরের নবনগরের শিকদার বাড়ির পূজা

16

আলিপুরদুয়ার, ১৯ সেপ্টেম্বরঃ পুরোনো রীতি মেনেই পূজা হয় ফালাকাটা ব্লকের জটেশ্বর নবনগরের শিকদার বাড়িতে। পূজার কয়েকটি দিন শিকদার বাড়ির সদস্যদের সঙ্গে মিশে যান প্রতিবেশীরাও। এই পূজায় কোন জাকজমক আলো প্যান্ডেল না থাকলেও এলাকার প্রচুর মানুষ ভিড় জমান শিকদার বাড়ির পূজায়।

পরিবারের সদস্য দের কাছের থেকে জানা গেছে, বাংলাদেশ শিকদার বাড়িতে প্ৰথম এই পূজা শুরু হয়। তার পর থেকে প্রাচীন রীতি মেনে পূজা শুরু করেন পরেশ, নরেশ ও ভবেশ শিকদার। এখনো পুজো করে আসছে শিকদার পরিবারের সদস্যরা। বর্তমানে এই পূজার আনুমানিক দুশো বছরের পুরনো পূজা। প্ৰথম দিকে এই পূজায় মহিষ বলি দেওয়া হত। কিন্তু পরবর্তীতে উত্তরসূরিরা পূজায় বলি পছন্দ না করায় বন্ধ হয়ে যায় মহিষ বলি।

পরিবারের রঞ্জিত শিকদার উভয় জানান,”পুরোনো নিয়ম ও নিষ্ঠা সহ কারে পূজা করা হয়। আমাদের বাড়ির পূজার প্রতিমা প্রায় ৪/৫ কিলোমিটার দূর থেকে কাঁধে করে নিয়ে আসা হয়, কাঁধে করেই দশমীতে বিসর্জন ও দেওয়া হয়। এলাকার প্রায় তিন চারশো লোক জন এই প্রতিমা আনার দিন সামিল হয়। রীতি মেনে অষ্টমীর গভী রাতে রক্ষা কালি পূজা করা হয়।” এই পুজো যে বহু প্রাচীন তার নিদর্শন হিসাবে পুরোনো ঢাল ও তরোয়াল পূজা মন্ডপে প্রতিবছরই রাখা হয়।