বাংলায় রাষ্ট্রপতি শাসন জারির দাবি অধীরের

216

ওয়েব ডেস্ক, ১২ অক্টোবরঃ পশ্চিমবঙ্গে রাষ্ট্রপতি শাসন জারি করার দাবি করলেন লোকসভার কংগ্রেস দলনেতা অধীর  রঞ্জন  চৌধুরী। আরএসএসের সুরে সুর মিলিয়ে অধীর চৌধুরী সতর্ক করে দেন তৃণমূলকে। গতকাল লোকসভায় তিনি বিজেপি তথা আরএসএস নেতাদের বার্তাকেই গুরুত্ব দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারকে একহাত নেন। তিনি বলেন, পরিস্থিতি বিবেচনা করা সেটাই যুক্তিযুক্ত মনে হলে অবশ্যই রাষ্ট্রপতি শাসন আরোপ করা উচিত। তবে আমার প্রশ্ন, বিজেপি নেতারা যদি বিষয়টিকে এতটা গুরুত্ব দেন, তবে বাইরে থেকে শুধু আওয়াজ তুলছেন কেন।অধীর আরও বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকের পর সারদা-তদন্তে থমকে গিয়েছে। তিনি প্রশ্ন তোলেন, তবে কি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী এবং প্রধানমন্ত্রীর মধ্যে কোনও চুক্তি হয়েছে? আর এই রাষ্ট্রপতি শাসন প্রসঙ্গেও একথা খাটে যে, বিজেপি নেতারা যতই রাজ্য সরকারের বিরুদ্ধে আওয়াজ তুলুক আদতে কিছুই হবে না মমতা সরকারের বিরুদ্ধে।

মঙ্গলবার, বিজয়ী দশমীর দিন, মুর্শিদাবাদের জিয়াগঞ্জের নিজের বাড়িতে সন্তানসম্ভবা স্ত্রী ও ছেলে- সহ নৃশংসভাবে খুন হয়ে যান এক শিক্ষক। আততায়ীদের গ্রেফতার করা তো দূর, হত্য়াকাণ্ডের কারণ বা মোটিভ সম্পর্কেই নিশ্চিত হতে পারেননি তদন্তকারীরা। বিজেপির দাবি, জিয়াগঞ্জের নিহত শিক্ষক নাকি আরএসএস-এর এর সঙ্গে যুক্ত ছিলেন।

প্রসঙ্গত, এই ঘটনার পরই আরএসএসের সিনিয়র নেতা এবং আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার বলেন, আমি অবাক হই যে, পশ্চিমবঙ্গে শাসনভার ভারতীয় সংবিধান অনুসারে চলতে পারে কি না। এই বিষয়টি কেন্দ্রীয় সরকারকে বিবেচনা করার সময় এসেছে। অবিলম্বে বাংলায় রাষ্ট্রপতির শাসন আরোপের বিষয়টি বিবেচনা করুক কেন্দ্র।