দিনহাটায় ক্যাবের বিরুদ্ধে লুঙ্গি পরে অভিনব প্রতিবাদ তৃণমূলের

1237

কোচবিহার, ২৩ ডিসেম্বরঃ লুঙ্গি ড্যান্স নয়, অভিনব কায়দায় ক্যার প্রতিবাদ জানিয়ে দিনহাটা শহরে মিছিল করল তৃণমূল কংগ্রেস। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে রাজ্য জুরে লাগাতার আন্দোলন শুরু করেছে তৃণমূল। তারই অঙ্গ হিসেবে সোমবার কোচবিহার জেলা প্রতিটি মহকুমা শহরে মিছিল সভা সংগঠিত করে তৃণমূল। এইদিন জেলার কোচবিহার, মাথাভাঙ্গা, তুফানগঞ্জ, মেখলিগঞ্জ ও দিনহাটা শহরে।

দিনহাটা শহরে এইদিন তৃণমূলের কর্মসূচিতে ছিল অভিনবত্ব। এদিন স্থানীয় বিধায়ক তথা তৃণমূল নেতা উদয়ন গুহর নেতৃত্বে দলীয় কর্মীরা মিছিলে অংশ নেয় লুঙ্গি পরে। এই অভিনব পন্থায় দেখা দিয়েছে পোশাক বিতর্ক। উদয়ন বাবুদের অভিযোগ, পোশাক ভাগ করে ধর্মীয় বিভাজন তৈরি করতে চাইছে বিজেপি নেতৃত্ব।

এ প্রসঙ্গে উদয়ন গুহ বলেন, দেশের প্রধান মন্ত্রী যেভাবে পোশাকের কথা বলে জাত বিচার করছে। আমরা তাঁর বিরধিতা করতে লুঙ্গি পরে এন আরসি ও ক্যার বিরোধিতায় পথে নেমেছি।

উদয়ন বাবু আরও বলেন, লুঙ্গি বাঙালির পোশাক। আমাদের বাবা ও ঠাকুরদাকেও এই পোশাক পরতে দেখেছি। বাঙালি মুনি ঋষিরাও লুঙ্গি পরতেন। তাই লুঙ্গি নিয়ে ধর্মীয় বিভাজনের যে চেষ্টা প্রধানমন্ত্রী তথা বিজেপি নেতারা করছেন তারও প্রতিবাদ জানানো হয় এদিনের কর্মসূচীর মাধ্যমে।

সম্প্রতি ক্যা নিয়ে প্রতিবাদ আন্দোলনে সামিল হয়ে পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদ ও মালদা জেলার বেশ কিছু রেল স্টেশনে ব্যপক ভাঙচুর হয়। ক্ষতি হয় জাতীয় সম্পত্তির বন্ধ হয় ওই পথে রেল চলাচল। রেলকে লক্ষ করে পর পর দুদিন যে ভাবে আন্দোলনকারীরা হামলা চালায় তাতে নিন্দার ঝড় ওঠে।

প্রসঙ্গক্রমে এই হামলার বিষয়ে প্রধান মন্ত্রী বলেছিলেন, পোশাক দেখলে বোঝা যায়, এই হামলা কারা করছে। উল্লেখ সেদিনের হামলা কারীদের অধিকাংশ লুঙ্গি পরে এসেছিল।