৩৭০ ধারা বাতিলের পর কাশ্মীরে বিডিসি নির্বাচনে ভোট পড়ল ৯৮.৩ শতাংশ

680

ওয়েব ডেস্ক, ২৫ অক্টোবরঃ ৩৭০ ধারা বাতিলের প্রায় আড়াই মাস পর প্রথম ভোট অনুষ্ঠিত হল  জম্মু-কাশ্মীরে বৃহস্পতিবার রাজ্যের ব্লক উন্নয়ন পরিষদের  নির্বাচনে ভোটদানের হার ৯৮.৩ শতাংশ। এদিন রাতেই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। ৩০৭টি আসনের মধ্যে ৮১টিতে জয়ী হয়েছে বিজেপি। অন্যদিকে, ২১৭টি আসনে জয়লাভ করেছেন নির্দল প্রার্থীরা। এছাড়া কংগ্রেস একটি এবং ন্যাশনাল প্যানথার্স পার্টি ৮টি আসন পেয়েছে।

রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক শৈলেন্দ্র কুমার জানিয়েছেন, এদিন সকালে নির্ধারিত সময়ে প্রতিটি পোলিং কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। দিনের শেষে ৯৮.৩ শতাংশ ভোট পড়ার নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সবার মুখেই চওড়া হাসি।এই নির্বাচন বয়কটের ডাক দিয়েছিল কংগ্ৰেস, ন্যাশনাল কনফারেন্স এবং পিডিপি। বিরোধীদের অভিযোগ ছিল শুধুমাত্র বিজেপিকে সুযোগ করে দিতে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’  ছাড়াই এই ভোট হচ্ছে।

প্রসঙ্গত, ৩৭০ ধারা বাতিলের জম্মু–কাশ্মীরে বিধিনিষেধ ধীরে ধীরে তুলে নেওয়া হয়েছে। জম্মু–কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে সলিসিটার জেনারেল তুষার মেহতা জানিয়েছেন, ৯৯ শতাংশ ক্ষেত্রেই উপত্যকা থেকে বিধিনিষেধ উঠে গিয়েছে। এছাড়া প্রতিদিনই এই নিয়ে আলোচনা চলছে।