পরিস্থিতি খতিয়ে দেখতে দ্বিতীয়বার জম্মু-কাশ্মীর সফরে অজিত দোভাল

6

ওয়েব ডেস্ক, ২৬ সেপ্টেম্বরঃ জম্মু ও কাশ্মীরের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি খতিয়ে দেখতে  কাশ্মীরে গেলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। ৫ অগস্টের পর এই নিয়ে দ্বিতীয়বার তিনি উপত্যকায় পা রাখলেন। দু’দিনের সফরে পরিস্থিতি দেখে তিনি প্রধানমন্ত্রীকে রিপোর্ট দেবেন বলে জানা গিয়েছে।

জানা গিয়েছে, এবারের সফরে নিরাপত্তা বাহিনী ও রাজ্য সরকারের আধিকারিকদের সঙ্গে তাঁর বৈঠক হবে। আলোচনায় প্রাধান্য পাবে নিষেধাজ্ঞার মোড়কে ঢেকে রাখা উপত্যকার সাম্প্রতিক নিরাপত্তা পরিস্থিতি।

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি দেখতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে আমেরিকায় যাননি ডোভাল। প্রধানমন্ত্রীর দেওয়া দায়িত্ব পালনে তিনি কাশ্মীর সফরে গিয়েছেন। তিনি সুরক্ষা পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি রাজ্য প্রশাসনের সঙ্গে রাজনৈতিক বন্দিদশা নিয়েও আলোচনা করবেন বলে জানা গিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের আধিকারিকদের ইঙ্গিত, রাজনৈতিক নেতাদের আটক থাকার বিষয়ে সরকার উদ্বিগ্ন নয়।

গত সফরে জম্মু ও কাশ্মীর পুলিশ, সিআরপিএফ ও সেনা আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক বসেন। উপত্যকাবাসীর নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য তাঁদের গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কেও অকপটে জানান ডোভাল।সেপ্টেম্বর মাসে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জানিয়েছেন, বিপুল পরিমাণ অস্ত্র নিয়ন্ত্রণ রেখা পার করে কাশ্মীরে আনার চেষ্টা করছে জঙ্গিরা। পাক সেনার টাওয়ার ব্যবহার করে মোবাইলে কথা বলছে জঙ্গিরা, এমনটাই দেখা গিয়েছে রেডিও তরঙ্গ ট্র্যাক করে। ওপার থেকে সাংকেতিক ভাষায় নির্দেশ দেওয়া হচ্ছে।