ডুয়ার্স উৎসবকে ঘিরে জমজমাট আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ড

516

ওয়েব ডেস্ক, ১ জানুয়ারিঃ উত্তরবঙ্গের সংস্কৃতি এবং কৃষ্টিকে বিশ্বের মানচিত্রে তুলে ধরতে আলিপুরদুয়ার শহরে অনুষ্ঠিত হচ্ছে ১৬ তম বিশ্ব ডুয়ার্স উৎসব। এই উৎসব শুরু হয় ২৯  ডিসেম্বর চলবে আগামী ৭ জানুয়ারি পর্যন্ত।এই উৎসব অঙ্গনের প্রবেশ মূল্য ১০ টাকা।

ডুয়ার্সের বিভিন্ন ভাষা, পর্যটন ইত্যাদিকে সর্বসাধারণের কাছে তুলে ধরাই এই উৎসবের মূল লক্ষ্য বলে উদ্যোক্তারা জানান। নজর কারা এই উৎসবের দিকে তাকিয়ে থাকে ডুয়ার্সবাসী।এই মেলাকে কেন্দ্র করে আলিপুরদুয়ারের প্যারেড গ্রাউন্ড উৎসব মুখর হয়ে উঠেছে।নানা রকম স্টলে স্থানীয় মানুষের ভিড়।প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশ ও ভুটানের বিভিন্ন রকম খাবার ও পোশাকের স্টল এই উৎসবের গুরুত্ব বাড়িয়েছে অনেক।

সাধারণ মানুষকে আনন্দ দিতে উৎসব প্রাঙ্গণ রয়েছে তিনটি মঞ্চ।ডুয়ার্সের সংস্কৃতিকে তুলে ধরতে লোকসংস্কৃতির মঞ্চ। শিশু সাংস্কৃতিক মঞ্চ এবং স্থানীয় ও বহিরাগত শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক সাধারণ মঞ্চ। উৎসব প্রাঙ্গণ আরও আকর্ষিত করতে থাকছে এক্সপো মেলা।এই ১০টা দিন স্থানীয় মানুষদের কাছে এক বিশাল মিলন উৎসবে পরিণত হয় আলিপুরদুয়ার প্যারেড গ্রাউন্ড। প্রায় প্রতিদিনই স্থানীয় শিল্পী সহ কলকাতা ও মুম্বাইয়ের শিল্পীদের নিয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

উৎসব কমিটি এবছর মেলার মূল থিম হিসেবে পলিউশন এবং প্লাস্টিক ফ্রী ডুয়ার্স উৎসবের ঘোষণা করেন। উৎসব প্রাঙ্গণ থেকে ডুয়ার্সের বিভিন্ন প্রান্তে পর্যটকদের ঘোড়ার ব্যবস্থাও করানো  হয়। মেলার মূল উদ্দেশ্য ডুয়ার্সের পর্যটনকে বিশ্বের মানচিত্রে তুলে ধরা। বিদেশের  পর্যটকদের  ডুয়ার্স মুখী করতে বিশেষ ব্যবস্থা  করা হয়  উৎসব কমিটির পক্ষ থেকে। সব মিলে উৎসব প্রাঙ্গণ  অঞ্চলের মানুষের কাছে শ্রেষ্ঠ উৎসবে পরিণত হয়।

এই মেলায় আসা দর্শনার্থী পৌলমী দাসঐশী সরকার বলেন, “এ ধরনের উৎসব মানুষকে বেশি করে টানে।এই উৎসবে ডুয়ার্সের সংস্কৃতিকে যে ভাবে  তুলে ধরা হয়েছে তা অনবদ্য। পর্যটকদের কাছে এই ডুয়ার্স উৎসব নতুন দিশাও বটে”।