বাংলা ও কেরল বাদে এনপিআর নিয়ে সব রাজ্যে বিজ্ঞপ্তি জারি

413

ওয়েব ডেস্ক, ১৬ জানুয়ারিঃ সিএএ-এনআরসি’র বিরুদ্ধে দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলছে।এর মধ্যে ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের জন্য নতুন করে বিজ্ঞপ্তি জারি করল প্রায় সমস্ত রাজ্য।তাৎপর্যপূর্ণভাবে এই তালিকায় আছে কংগ্রেস শাসিত রাজ্যগুলিও। যদিও কংগ্রেস সিএএ-এনআরসি’র মতো এনপিআর-এর বিরুদ্ধে প্রথম থেকেই সরব।

এ ক্ষেত্রে আগের অবস্থানে এখনও অনড় বাংলা এবং কেরালা।এই দুই রাজ্যে এনপিআর চালু হবে না বলে আগেই জানিয়েছিল। কেন্দ্রীয় সরকারকে একথা আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে তারা।

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুসারে, এনপিআরের জন্য রাজ্যগুলিকে মুখ্য জনগণনা আধিকারিক  নিয়োগ বাধ্যতামূলক। দেশের মধ্যে এখনও পর্যন্ত তিনটি রাজ্য ছাড়া বাকি সরকার পিসিও নিয়োগ করেছে। ন্যাশনাল পপুলেশন রেজিস্ট্রারের ক্ষেত্রে পিসিও-র নিয়োগ চূড়ান্ত পর্যায় বলে জানিয়েছেন সরকারি আধিকারিকরা।

এনপিআর হল ন্যাশনাল পপুলেশন রেজিস্টার। এ দেশের বাসিন্দাদের সম্পর্কে তথ্যভাণ্ডার। কোনও এলাকায় গত ৬ মাস ধরে রয়েছেন এবং পরের ৬ মাস সেখানেই থাকতে পারেন এমন বাসিন্দাদের তথ্য। ২০১১ সালে ইউপিএ টুয়ের আমলে আদমসুমারির সময় প্রথমবার এনপিআর হয়। ২০১৫ সালে এনপিআর আপডেট করা হয়।