২০২৪ লোকসভা ভোটের আগেই দেশজুড়ে লাগু হবে সিএএ, দাবি করলেন অমিত শা

0
47

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১০ ফেব্রুয়ারি, নয়াদিল্লিঃ ২০২৪-র লোকসভা নির্বাচনের আগেই দেশজুড়ে লাগু হবে সিএএ। শনিবার দিল্লিতে গ্লোবাল বিজনেস সামিটে একথা জানান কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা। তিনি বলেন, ‘‘সিএএ দেশের একটি আইন। তা অবশ্যই কার্যকর করা হবে। এ বিষয়ে কোনও সংশয় থাকাই উচিত নয়।’’

তাঁর আরও সংযোজন, “পাকিস্তান, আফগানিস্তান এবং বাংলাদেশ থেকে যারা এদেশে এসেছেন তাঁদেরকে নাগরিকত্ব দিতেই লাগু করা হবে সিএএ। এর ফলে কোনও ভারতীয়র কাছ থেকে তাঁদের নাগরিকত্ব ছিনিয়ে নেওয়া হবে না। কংগ্রেস সরকার একসময় সিএএ লাগুর আশ্বাস দিয়েছিল। কংগ্রেসই শরণার্থীদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার আশ্বাস দিয়েছিল। এখন তারা অন্য কথা বলছে।”

২০১৯ সালে দ্বিতীয় বার ক্ষমতায় এসে সিএএ পাশ করিয়েছিল নরেন্দ্র মোদি সরকার। ওই আইনানুযায়ী, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো মুসলিম ধর্মাবলম্বী দেশ থেকে যদি সে দেশের ধর্মীয় সংখ্যালঘুরা ধর্মীয় উৎপীড়নের কারণে এ দেশে আশ্রয় চান, তা হলে তা দেবে ভারত। সংসদের দু’কক্ষে পাশের পরে রাষ্ট্রপতিও অনুমোদন দিয়েছিলেন সিএএ বিলে। কিন্তু এখনও পর্যন্ত এ সংক্রান্ত আইনের ধারা তৈরি হয়নি।

পাশাপাশি লোকসভা নির্বাচনে বিজেপির ফলাফল কেমন হবে, সে সম্পর্কেও পূর্বাভাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, “৩৭০টি আসনে জয়ী হবে বিজেপি, এনডিএ ৪০০-রও বেশি আসন পাবে লোকসভা নির্বাচনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বেই তৃতীয়বার সরকার গঠন হবে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here