দীপাবলিতে শব্দবাজি বন্ধের আর্জি পশুপ্রেমীদের

23

বিশ্বজিৎ মণ্ডল,মালদাঃ আলোর উৎসবে শব্দবাজি বন্ধের আর্জি নিয়ে সারমেয়দের নিয়ে গোটা মালদা শহর জুড়ে প্রভাতফেরী করল স্বেচ্ছাসেবী সংস্থা। মালদা শহরের টাউন হল থেকে এই প্রভাতফেরী শুরু হয়ে গোটা শহর পরিক্রমা করে। বুলডগ, অ্যালসিসিএন সহ বিভিন্ন প্রজাতির সারমেয়দের  নিয়ে এই প্রভাতফেরীতে অংশ নেন পশুপ্রেমীরা।

এই প্রভাতফেরীর মাধ্যমে জেলা বাসীর কাছে পশুপ্রেমীরা একটাই বার্তা তুলে ধরেন এবারের আলোর উৎসবে বন্ধ হোক শব্দবাজি। বাজি ফাটিয়ে নয়, এবারের দীপাবলি হোক আলোর রোশনাই। এই অবলা জীবগুলো মুখে কিছু বলতে পারেনা। বাজির আওয়াজে ভয়ে ভিত হয়ে এক কোণে ঢুকে পড়ে এই অবলা জীব গুলো। অকালেই প্রাণ যায় অনেক জীবের। ওই সেচ্ছাসেবীর সংগঠনের পক্ষ থেকে মালদা বাসীর কাছে অনুরোধ রাখা হয়। এই দীপাবলীতে বন্ধ হোক শব্দবাজি।

সংস্থার সভাপতি প্রতাপণ সিংহ রায় বলেন, শব্দবাজির কারনে অবলা প্রাণীরা ভঁয়ে ভিত হয়ে পরে। তাদের প্রাণ সংশয় হয়। শুধু অবলা জীবই নয় অসুস্থ মানুষের ক্ষেত্রেও শব্দবাজি ভয়ংকর হয়ে ওঠে। শিশুদের ক্ষেত্রেও এই শব্দবাজি মারাত্মক ক্ষতি করে। তাই আমরা চাই আলোর উৎসবে শব্দবাজি বন্ধ হোক। এই শব্দবাজি দূষণও ছড়ায় বলে মন্তব্য করেন তিনি।