অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট করে বিপুল ছাড়ের ঘোষণা কেন্দ্রের

16

ওয়েব ডেস্ক, ২০ সেপ্টেম্বরঃ মন্দার পরিস্থিতিতে দেশের শিল্পক্ষেত্রকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার।শুক্রবার কর্পোরেট করে বিপুল ছাড় দেওয়ার ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কেন্দ্রের এই ঘোষণার পরই চাঙ্গা হয়েছে শেয়ার বাজার।  

গোয়ায় এক সাংবাদিক সম্মেলনে নির্মলা সীতারামন বলেন যে নতুন কার্যকর করের হার ৩০ শতাংশ থেকে কমিয়ে ২৫.২ শতাংশে নামিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এতে সমস্ত সারচার্জ অন্তর্ভুক্ত রয়েছে। তবে যে সমস্ত সংস্থাগুলির বর্তমানে ধুঁকছে তাদের ক্ষেত্রেই এটি প্রযোজ্য হবে বলে জানান নির্মলা সীতারামন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, আয়কর আইন, ১৯৬১ সংশোধন করার জন্য অধ্যাদেশ আনা হচ্ছে যার মাধ্যমে কর আইনে এই বিষয়গুলি সংশোধন করা হবে।

এছাড়াও কর্পোর্টদের সুবিধায় আরও একটি ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।তিনি জানান, জুলাইয়ের ৫ তারিখের মধ্যে যেসব সংস্থা বাই ব্যাক শেয়ারের ঘোষণা করেছে তাদের ক্ষেত্রে বেশি হারে কর ধার্য হবে না। এক্ষেত্রে তাদের আয়ের ২ শতাংশ কর্পোরেট সামাজিক দায়িত্ব খাতে আইআইটি, এনআইটি, ন্যাশনাল ল্যাবোরেটরিতে খরচ করতে পারবে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর এই ঘোষণার পরপরই দেশের শেয়ার বাজারে গতি আসে, সেনসেক্স ৯০০ পয়েন্ট ছাড়িয়ে যায় এবং নিফটির সূচকও ১০,৯০০ এর উপরে উঠে যায়। অন্যদিকে নিফটিও ২৫৪ পয়েন্ট বেড়েছে বলে খবর। টাকার দামও মার্কিন ডলারের তুলনায় ৬৬ পয়সা কমে দাঁড়িয়েছে ৭০.৬৮ টাকায়।