বেঙ্গল সাফারি পার্কের সাদা বাঘ কিকার আরও এক শাবকের মৃত্যু

0
23

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৮ অগাস্ট, শিলিগুড়িঃ জন্মের পরই মৃত্যু হয়েছিল বেঙ্গল সাফারি পার্কের সাদা বাঘ কিকার এক শাবকের। মাসখানেকের ব্যবধানেই ফের মৃত্যু হল আরেকটি শাবকের। গত ১৩ জুলাই একটি শাবকের মৃত্যু হয়েছিল। বৃহস্পতিবার আরেকটি শাবকের মৃত্যুর কথা প্রকাশ্যে এসেছে। যদিও এনিয়ে মুখে কুলুপ এঁটেছেন সাফারি পার্ক কর্তৃপক্ষ।

কী কারণে শাবকের মৃত্যু তা খতিয়ে দেখছে বন কর্তারা। অপুষ্টির কারণেই মৃত্যু বলে প্রাথমিকভাবে মনে করছেন তাঁরা। সাফারি পার্ক কর্তৃপক্ষের কোনও গাফিলতি আছে কিনা, খতিয়ে দেখছে বন দপ্তর। তবে বারবার শাবকের মৃত্যুর ঘটনায় উঠে আসছে অব্যবস্হার অভিযোগ।

এপ্রসঙ্গে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “অপুষ্টিজনিত কারণে শাবকের মৃত্যু হয়েছে। তবে কেন তা হল তা খতিয়ে দেখা হবে।” প্রসঙ্গত, গত ১২ জুলাই সাফারি পার্কে দুটি শাবকের জন্ম দেয় সাদা বাঘ কিকা। পরের দিন সকালেই একটি শাবকের মৃত্যু হয়।

পার্ক সূত্রে খবর, বেশ কয়েকদিন ধরেই খাওয়াদাওয়া করছিল না কিকার দ্বিতীয় সন্তান। মায়ের দুধ পান না করায় অপুষ্টিজনিত কারণে তার মৃত্যু হয়েছে বলে অভিযোগ। যদিও বন দপ্তরের আধিকারিক ও পশু চিকিৎসকদের বক্তব্য, বাঘের জন্মের পর কয়েক মাস খুব গুরুত্বপূর্ণ। সেই সময় শাবকদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা কম  থাকে ও শারীরিক দুর্বলতা থাকে। যেকারণে অনেক সময়তে মারা যায় শাবক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here