চাঁদের আরও কাছাকাছি চন্দ্রযান-৩, পাড়ি দিতে হবে আর মাত্র ১৭৭ কিমি

0
63

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ১৪ অগাস্ট, বেঙ্গালুরুঃ চাঁদের একদম কাছাকাছি চলে এসেছে চন্দ্রযান-৩। চাঁদে পৌঁছতে আর মাত্র ১৭৭ কিলোমিটার পথ পাড়ি দিতে হবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর তৈরি চন্দ্রযান-৩-কে।

টুইট করে ইসরো জানিয়েছে, চন্দ্রযান-৩-এর আরও একটি কক্ষপথ পরিবর্তনের প্রক্রিয়া সফল ভাবে সম্পন্ন হয়েছে। এই মুহূর্তে চন্দ্রযান-৩ ১৫০ কিমি X ১৭৭ কিমি কক্ষপথে রয়েছে। চাঁদের টানে ওই কক্ষপথে থেকে চাঁদের চারপাশে পাক খাচ্ছে। পরবর্তী কক্ষপথ পরিবর্তিত হবে আগামী ১৬ অগাস্ট সকাল সাড়ে ৮টা নাগাদ।

এখনও দু’টি কক্ষপথ পেরোনো বাকি। এর পর চন্দ্রযান-৩ ১৫০ কিলোমিটার দূরের কক্ষপথে পৌঁছবে। তার পরে তার শেষ গন্তব্য চাঁদ থেকে ১০০ কিলোমিটার দূরের কক্ষপথ। সেখান থেকেই চাঁদের দক্ষিণ মেরুতে নামবে ভারতের মহাকাশযান।

৩০ কিলোমিটার উচ্চতায় পৌঁছলে সফট ল্যান্ডিংয়ের প্রক্রিয়া শুরু করবেন বিজ্ঞানীরা। সেখান থেকে প্রায় ২০ মিনিট ধরে সময় ও গতিবেগের অঙ্কটা সঠিকভাবে মিলিয়ে ধীরে ধীরে হাল্কা পালকের মতো চাঁদের দক্ষিণ মেরুর ৭০ ডিগ্রি দ্রাঘিমায় নামবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। এবার দুর্ঘটনা এড়াতে ল্যান্ডিংয়ের জায়গার পরিধি আরও বাড়ানো হয়েছে।

নামার সময় যদি বিক্রমের কলকব্জায় কোনও গন্ডগোল হয়, যদি ইঞ্জিন বা সেন্সর বিকলও হয়ে যায়, তাহলেও চাঁদের বুকে ল্যান্ডারকে নামানো যাবে। বিকল্প উপায় ভেবেই রেখেছে ইসরো। গত ১৪ জুলাই দুপুর ২টো ৩৫ মিনিটে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধওয়ান স্পেস সেন্টারের ‘লঞ্চিং প্যাড’ থেকে সফল উৎক্ষেপণ হয়েছিল ‘চন্দ্রযান-৩’-এর।

উৎক্ষেপণের ২২ দিন পর চন্দ্রযান-৩ পৌঁছেছে চাঁদের কক্ষপথে। চাঁদে মানুষহীন মহাকাশযান পাঠানোর জন্য ইসরোর অভিযানগুলির মধ্যে এটি তৃতীয়। এর আগে দু’বার ইসরোর অভিযান ব্যর্থ হয়েছে। আগামী ২৩ অগাস্ট বিকেল ৫টা ৪৭ মিনিটে চাঁদের মাটিতে অবতরণ করার কথা চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রমের।

চার বছর আগে ঠিক ওই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল ইসরোর ‘চন্দ্রযান-২’। এই অভিযান যদি সফল হয়, তবে ভারতের মহাকাশ গবেষণা ইতিহাস রচনা করবে। আমেরিকা, রাশিয়া, চিনের পরে চতুর্থ দেশ হিসাবে মহাকাশযান সফল ভাবে চাঁদে অবতরণ করানোর তালিকায় উঠে আসবে ভারত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here