বংশপরম্পরায় আজও বংশীহারীর পীরপুকুর গ্রামে মাদুর তৈরি করে চলেছেন শিল্পীরা

Date:

Share post:

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩০ জুন, দক্ষিণ দিনাজপুর: বংশপরম্পরায় আজও মাদুর কাঠি চাষ ও মাদুর তৈরি করে চলেছেন দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারী ব্লকের কুশকারী এলাকার পীরপুকুর গ্রামের প্রায় শতাধিক পরিবার। প্রসঙ্গত দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারীর বংসারী ব্লক এলাকার বিভিন্ন জায়গাতে বিশেষ করে হরিরামপুর, কুশকারী, ধুমশা দীঘি সহ বিভিন্ন গ্রামে বংশপরম্পরাকে প্রাধান্য দিয়ে আজও মাদুর শিল্পকে টিকিয়ে রাখার জন্য এবং রোজগারের লক্ষ্যে প্রায় শতাধিক দেবনাথ পরিবারের সদস্যরা মাদুর তৈরি করে চলেছেন।

জানা গেছে, এই এলাকার প্রত্যেকটি বাড়ির সদস্যরা দীর্ঘদিন ধরেই তাদের নিজস্ব জমি বা অন্যের জমি চুক্তিতে নিয়ে মাদুরকাঠির চাষ করে মাদুর তৈরি করে তা বাজারে বিক্রি করছেন। আর সেই আয়ের টাকায় সংসার চলছে এলাকার শতাধিক পরিবারের। উল্লেখ্য, প্রতিবছর ফাল্গুন চৈত্র মাসে জমিতে মাদুরকাঠির চাষ করা হয় এবং আশ্বিন কার্তিক মাসে সে মাদুর কাঠি জমি থেকে কেটে বাড়িতে তোলা হয়। বছরে একবার জমিতে বীজ বপন করলে তিন বছর আর করার প্রয়োজন পড়ে না সেই বীজেই নতুন মাদুরকাঠি থেকেই তারা মাদুর কেটে মাদুর তৈরি করে বাজারজাত করে বাজারে বিক্রি করবার জন্য প্রস্তুত করে। সারাদিনে খেটে প্রায় আট থেকে দশটি মাদুর তৈরি করেন তাঁরা। পাইকারি দরে ২০০ থেকে আড়াইশো টাকা হিসেবে বিক্রি করা হয় বিভিন্ন হাটে বাজারে। তবে দীর্ঘদিন ধরে এই কাজ করলেও কোনরকম সরকারি সুযোগ সুবিধা পাননি বলে অভিযোগও করেন ওই এলাকার একাংশ মাদুর শিল্পীরা।

এই বিষয়ে মাদুর শিল্পী সুশীল দেবনাথ জানান, “বাপ ঠাকুরদার আমল থেকে চলে আসা ব্যবসাকে টিকিয়ে রেখেছি। তবে বাজারে জিনিসের দাম বাড়ায় আমাদের মাদুর তৈরি করা চাষ করা বড় দুষ্কর হয়ে উঠেছে। কোনওরকম সরকারী সহযোগিতা না পাওয়ায় খুবই সমস্যার সম্মুখীন হচ্ছি আমরা। মাদুর বিক্রি করে যা আয় হয় খরচা হয় তার চেয়ে বেশি। তাই সরকারি সহযোগিতা পেলে খুব উপকার হত।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

লোকাল ট্রেনেই আইবুড়ো ভাত, ১৯ রকম পদে হবু বরকে খাওয়ালেন সহযাত্রীরা

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ ডিসেম্বর, কলকাতাঃ লোকাল ট্রেনেই হবু বরকে আইবুড়ো ভাত খাওয়ালেন সহযাত্রীরা। শনিবার সকাল ৯টা...

আলিপুরদুয়ারে জনসাধারণের মাঝে মুখ্যমন্ত্রী, শুনলেন বাসিন্দাদের সমস্যার কথা

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ ডিসেম্বর, আলিপুরদুয়ারঃ পাহাড়ে গিয়ে মকাইবাড়ি চা বাগানে চা পাতা তুলতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রীকে।...

নজরবন্দি ‘ কালীঘাটের কাকু’, আইসিসিইউ’র বাইরে মোতায়েন কেন্দ্রীয় বাহিনী

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ ডিসেম্বর, কলকাতাঃ এবার "কালীঘাটের কাকু" ওরফে সুজয়কৃষ্ণ ভদ্রর উপর নজরদারি চালাতে এসএসকেএমের আইসিসিইউয়ের...

মহুয়া মৈত্রের পাশে দাঁড়িয়েছিলেন, বিএসপি সাংসদ দানিশ আলিকে সাসপেন্ড মায়াবতীর

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৯ ডিসেম্বর, নয়াদিল্লিঃ দলবিরোধী কাজের অভিযোগে সাংসদ দানিশ আলিকে ছয় বছরের জন্য সাসপেন্ড করল...