যতদিন বেঁচে থাকব বাংলায় কোনও ডিটেনশন ক্যাম্প করতে দেব নাঃ মমতা

59

কলকাতা, ২৮ ডিসেম্বরঃ ‘যতদিন বেঁচে থাকব বাংলায় কোনও এন আরসি ও ডিটেনশন ক্যাম্প করতে দেব না’ এমনি হুঁশিয়ারি দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “গুজবে কান দেবেন না। রাজ্যের একজন বাসিন্দাকেও বাইরে যেতে হবে না। মতুয়া সম্প্রদায়কে ভুল বোঝাচ্ছে বিজেপি নেতারা। বিজেপি বলছে পশ্চিমবঙ্গে ডিটেনশন ক্যাম্প তৈরি করবে। কিন্তু ক্ষমতায় কে আছে এই রাজ্যে? আমি জীবন দিতে রাজি আছি তবে বিজেপিকে ডিটেনশন ক্যাম্প তৈরি করতে দেব না। কোনদিনও না”।

মমতা বন্দ্যোপাধ্যায় সংসদে নাগরিকত্ব সংশোধনী আইন পাশ হওয়ার পর থেকেই বিরোধিতা করেছেন। কেউ সাধারণ মানুষের অধিকার ছিনিয়ে নিতে পারবে না এই হুঁশিয়ারি দিয়ে তৃণমূল সুপ্রিমো বলেন, “পশ্চিমবঙ্গে ক্ষমতায় আমরা আছি। অসমে বিজেপি এসব করেছে কারণ ওঁরা ওখানে ক্ষমতায় আছে”।

মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, নাগরিকত্বের মতো অধিকার দেশের মানুষদের কাছ থেকে কেউ কেড়ে নিতে পারবে না। দেশজুড়ে নাগরিকত্ব আইনের প্রতিবাদে পড়ুয়াদের সামিল হওয়ার বিষয়েও সরব হন মুখ্যমন্ত্রী। তিনি জোরের সঙ্গে প্রশ্ন তুলে বলেন, ‘ভাবতে অবাক লাগে যদি ১৮ পেরনোর পর কেউ ভোট দিতে পারে, তাহলে তাঁর কেনও প্রতিবাদের অধিকার থাকবে ‌না? কেন পড়ুয়াদের অধিকার থাকবে না একটি কঠোর আইনের প্রতিবাদ করার ? কেন্দ্র পড়ুয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। তাঁদের বিশ্ববিদ্যালয় থেকে বের করে দেওয়া হচ্ছে।