ভয়াবহ বাস দুর্ঘটনা, মৃত্যু অন্তত ৩২ জন

886

ওয়েব ডেস্ক, ২১ অক্টোবরঃ কঙ্গোয় এক ভয়াবহ বাস দুর্ঘটনায় মৃত্যু হল অন্তত পক্ষে ৩২ জনের। জখম হয়েছেন প্রায় ১৮ জন। তাঁদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে প্রশাসনের আশঙ্কা। রবিবার স্থানীয় সময় রাত দেড়টা নাগাদ এই দুর্ঘটনা ঘটে।

জানা গিয়েছে, বাসটি রাজধানী লুফু থেকে কিনশাসা যাচ্ছিল। কিন্তু কিনশাসা থেকে ১৫০ কিমি দূরে ১ জাতীয় সড়কের উপর মবনজা-নগুংগু অঞ্চল এই দুর্ঘটনা ঘটে। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান ব্রেক ফেল করার কারণে বাস চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। তার পরেই যাত্রীবোঝাই বাসটি রাস্তার পাশের নয়ানজুলিতে উল্টে পড়ে।

রেড ক্রসের মুখপাত্র ডেভিড সিয়ালা জানিয়েছেন, দুর্ঘটনাগ্রস্ত বাসটিতে অন্তত ১০০ জন যাত্রী ছিলেন। এই মুহূর্তে দুর্ঘটনায় নিহতের সংখ্যা ৩২। প্রবল আগুনের তাপে ১৮ জন যাত্রীর শরীর ঝলসে গিয়েছে। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে এই ১৮ জনের বেশিরভাগের অবস্থাই সঙ্কটজনক। এদিন হাসপাতালের সামনে ছিল উপচে পড়া ভিড়। আপাতত মৃতদেহগুলি শনাক্ত করার কাজ চলেছে। রাতের দিকে এই দুর্ঘটনা ঘটায় উদ্ধারকাজেও কিছু বিলম্ব হয়। যাত্রীদের চিৎকার ও বাস উল্টে পড়ার প্রবল আওয়াজে স্থানীয় বাসিন্দারা এগিয়ে এলেও আগুনের কারণে উদ্ধারকাজ শুরু করতে সমস্যা হয়। পরে পুলিশ ও দমকল ঘটনাস্থলে আসে। আগুন নিভিয়ে শুরু হয় উদ্ধারকাজ।