মধ্যরাতে জামিয়ার আন্দোলনকারী পড়ুয়াদের লক্ষ্য করে চলল গুলি

184

ওয়েব ডেস্ক, ৩ ফেব্রুয়ারিঃ ফের গুলি চলল জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী পড়ুয়াদের উপর।রবিবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের ৫ নম্বর গেটের কাছে গুলি চালানোর ঘটনা ঘটেছে। রাতের অন্ধকারে দুই অজ্ঞাত পরিচয় দুষ্কৃতী গুলি চালিয়ে পালিয়ে যায় বলে জামিয়া কো-অর্ডিনেশন কমিটির তরফে দাবি করা হয়েছে। আক্রমণকারীরা স্কুটারে চড়ে এসেছিল। এদের মধ্যে একজনের পরনে লাল জ্যাকেট ছিল বলে প্রত্যক্ষদর্শীদের একাংশের দাবি। এই দিনের হামলায় হতাহতের কোনও ঘটনা ঘটেনি। খবর পেয়ে স্থানীয় জামিয়া নগর থানার ওসি-র নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী ঘটনাস্থলে এসেছে।  বিশ্ববিদ্যালয়ের ৫ নম্বর গেট এবং তার পার্শবর্তী এলাকায় তন্নতন্ন করে তল্লাশি চালিয়েও কোনও কার্তুজের খোল মেলেনি। এমনটাই দাবি করেছে পুলিশ। তবে জেসিসি-র অভিযোগের প্রেক্ষিতে তদন্ত শুরু হয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার পুলিশের উপস্থিতিতেই জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের সামনে আন্দোলনরত পড়ুয়াদের লক্ষ্য করে গুলি চালায় গোপাল নামে এক কিশোর। জখম হন জামিয়া বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। নিজেকে রামভক্ত হিসেবে উল্লেখ করে গোপাল। এ ছাড়া শনিবার শাহীন বাগে বিক্ষোভে হামলার ঘটনা ঘটেছিল। এর ২৪ ঘণ্টার মধ্যে ফের জামিয়ায় গুলি চলল।

জামিয়ায় গত বৃহস্পতিবারের গুলি চালানোর প্রাথমিক তদন্তে উঠে এসেছে, অভিযুক্ত গোপাল নিজেই চরমপন্থী ভাবনায় প্রভাবিত হয়েছিল। তদন্তকারী অফিসারদের সে জানায়, শেষ দু’বছর থেকে সে সোশ্যাল মিডিয়ায় উত্তেজক পোস্ট পড়তে শুরু করেছিল। প্রতিদিন সে অনলাইনে বক্তব্য শুনত। নিজে নানা পোস্টও শেয়ার করত।