শারদ উৎসবে কোচবিহারে নিয়ন্ত্রিত যান চলাচল, থাকছে পুলিশের হেল্প ডেক্সও

201

কোচবিহার ৪ অক্টোবরঃ দুর্গোৎসবের কাউণ্টডাউন শুরু। উৎসবের মেজাজে সাধারণ মানুষ। পঞ্চমীর সন্ধ্যা থেকে প্রতিমা ও মণ্ডপ দর্শনের দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। শারদ উৎসব উপলক্ষে ইতিমধ্যে ঢেলে সাজিয়েছে কোচবিহার জেলা পুলিশ। যানজট এড়াতে নিয়ন্ত্রণ করা হয়েছে যানবাহন। পঞ্চমীর থেকেই এই যানজটের নিয়ন্ত্রণ প্রক্রিয়া শুরু হয়ে গেছে। বেলা দুটো থেকে পরদিন ভোর চারটে পর্যন্ত নিয়ন্ত্রণ করা হয়েছে যানবাহন। এরফলে নিয়ন্ত্রিত হয়েছে টোটো। ছোটগাড়ি থেকে মটরগাড়ি পর্যন্ত গাড়ি গুলি চলাচলের জন্য কোচবিহার ১ নং ব্লকের হরিণচওড়া থেকে ২ নং ব্লকের খাগড়াবাড়ি পর্যন্ত তোর্সার বাঁধের রাস্তা ব্যবহারের কথা বলা হয়েছে।

এছাড়াও খাগড়াবাড়ি রাসমেলা মাঠ, লালদিঘীর পার, কালিঘাট রোড প্রভৃতি এলাকায় তৈরি করা হয়েছে পার্কিংজোন। অন্যদিকে জেলার পাতলাখাওয়া, খোল্টা, নিউ চ্যাংড়াবাদ্ধা , চেংটিমারি, চকচকা, ঘুঘুমারি এসব এলাকায় পণ্যবাহী ট্রাক নিয়ন্ত্রিত হবে। উৎসবের সময় কালে যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ১২ টি আস্থায়ী পুলিশ ক্যাম্প তৈরি করা হয়েছে। ইতিমধ্যে গোটা জেলা জুড়ে ৫০০ সিভিক ভলেণ্টিয়ারস কে বিভিন্ন থানা এলাকায় পাঠানো হয়েছে।

উৎসবের সময়কালে তারা যান নিয়ন্ত্রণ করবে বলে জানান কোচবিহার জেলা পুলিশের ডিএসপি ট্রাফিক চন্দন দাস। ইফটিজিং রুখতে পুলিশের প্রশিক্ষিত মহিলা বাহিনীও থাকবে সর্বত্র।

এছাড়াও পুলিশের ৩ টি হেল্প লাইন তৈরি করা হয়েছে। যেকোনো রকম অসুবিধায় পড়লে ওই হেল্প লাইনে যোগাযোগ করলে পুলিশ তাদের সহযোগিতা করবে। নম্বর গুলি হল ০৩৫৮২-২২৭৭৮১/০৩৫৮২-২২৭৮০০/৯৪৩৪৩৩৮৪২০।

কোচবিহারের অতিরিক্ত পুলিশ সুপার সানা আখতার জানিয়েছেন উৎসবে শান্তি রক্ষায় নিরাপত্তার ব্যবস্থা জোরদার করা হয়েছে।