ব্রিজের নীচেই পথশিশুদের অবৈতনিক বিদ্যালয়, কাণ্ডারি এক মুদি দোকানদার

39

ওয়েব ডেস্ক , ২৬ সেপ্টেম্বরঃ  মেট্রোর ব্রিজের নীচে গত ১৩ বছর ধরে পথ শিশুদের বিনামূল্যে পড়াচ্ছেন আরেক দয়ার সাগর। না তিনি অতটাও পড়াশুনা জানা বা মেধাবী কোনটাই নন। পেশায় মুদি ওই ব্যাবসায়ির নাম রাজেশ কুমার শর্মা।

সারা রাজ্যে আজ পালিত হচ্ছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের দ্বিশত জন্ম শতবর্ষ। এ আরেক বিদ্যাসাগরের গল্প। সেই বিদ্যাসাগর লাম্প পোষ্টের আলোতে পড়েন না, নেই তাঁর অগাধ জ্ঞান। তিনি নিজে কলেজের পড়াশোনা শেষ করতে পারেননি। তাই ছোট বাচ্চাগুলির ভবিষ্যত সুরক্ষিত করতে তাঁদের পড়াচ্ছেন তিনি। দিল্লিতে যমুনা নদীর পাড়ের কাছে মেট্রোর ব্রিজের নীচে গত ১৩ বছর ধরে পথশিশুদের জন্য বিনামূল্যে স্কুল চালাচ্ছেন রাজেশ কুমার শর্মা নামে স্থানীয় এক দোকানদার। সরকার বা কোনও এনজিও-র সাহায্য ছাড়াই।

ছোট একটি মুদির দোকান থেকেই তাঁর রোজগার। ‘দ্য ফ্রি স্কুল আন্ডার দ্য ব্রিজ’ নামে এই স্কুলটি ২০০৬ সালে তিনি শুরু করেছিলেন দু’টি শিশুকে নিয়ে। এখন পড়ুয়ার সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। তারা সকলেই হয় পথশিশু নয় রিকশাচালকদের সন্তান। কারও-কারও মা-বাবার দিন চলে ভিক্ষার টাকায়। আরও পাঁচ শিক্ষক এখন যোগ দিয়েছেন রাজেশের সাথে। তবে পুরোটাই বিনা পারিশ্রমিকে। রাজেশ জানান, সরকারের তরফ থেকে কোনওদিন কোনও সাহায্য পাননি তিনি আর চানও না।