একই সঙ্গে শরীরে পাওয়া গেল দুটি ভিন্ন দুটি স্ট্রেন, কপালে ভাজ চিকিৎসক মহলের

215

ওয়েব ডেস্ক, ১১ জুলাইঃ একই মহিলার শরীরে সংক্রমণ ঘটিয়েছে কোভিডের পৃথক দুটি স্ট্রেন। এই দুই ভ্যারিয়েন্টের যৌথ আক্রমণেই প্রাণ হারিয়েছেন ৯০ বছর বয়সী এক মহিলা। ঘটনাটি ঘটে বেলজিয়ামে। এভাবে একই মানুষের শরীরে একই সময়ে ভিন্ন প্রজাতির করোনা সংক্রমণ ভাবিয়ে তুলেছে বিশেষজ্ঞদের। বেলজিয়ামের বিজ্ঞানীরা এই বিষয়ে গবেষণা শুরু করেছেন। তারা জানতে পেরেছেন যে মৃত মহিলার শরীরে দুই জন পৃথক মানুষের শরীর থেকেই সংক্রমণ ছড়িয়েছে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন মৃত মহিলার শরীরে আলফা এবং বিটা ভ্যারিয়েন্টের খোঁজ মেলে একইসঙ্গে। গত মার্চ মাসে বেলজিয়ামের এক হাসপাতালে তাঁকে ভর্তি করা হয়েছিল। তারপর বাড়িতেই তাঁর চিকিত্সা চলতে থাকে। দেখা যায় ক্রমেই আক্রান্ত মহিলার আবস্থা ক্রমশ খারাপ হতে থাকে। পরে তাঁর নমুনা সংগ্রহ করে বিশদ পরীক্ষা চালানো হলে দেখা যায় যে তাঁর শরীরে দুটি ভিন্ন প্রজাতির করোনা স্ট্রেন রয়েছে। আর এই কারণেই দ্রুত সেই মহিলার ফুসফুসের অবস্থার অবনতি ঘটছে।

এর আগে জানুয়ারিতে ব্রাজিলের এক বিজ্ঞানী দাবি করেছিলেন যে তিনি দুটি কেস পেয়েছেন যেখানে রোগী পৃথক দুটি স্ট্রেনের দ্বারা আক্রান্ত। তবে সেই সংক্রান্ত গবেষণা কোনও জার্নালে প্রকাশ করা হয়নি। এর আগে ইনফ্লুয়েঞ্জার দুটি পৃথক স্ট্রেনের সংক্রমণ একই রোগীর ক্ষেত্রে দেখা গিয়েছিলো। তবে করোনার ক্ষেত্রে দুটি পৃথক স্ট্রেনের একসঙ্গে সংক্রমণ ঘটানোর ঘটনা এখনও খুবই বিরল।