‘বাগদাদি কুকুরের মতো মরেছে’: ডোনাল্ড ট্রাম্প

488

ওয়েব ডেস্ক, ২৮ অক্টোবরঃ সিরিয়ায় আইএস জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে মার্কিন হানায় নিহত হয়েছেন আইএস প্রধান বাগদাদি। স্থানীয় সময় শনিবার সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় এলাকায় এই অভিযান চালানো হয়। রবিবার সন্ধ্যায় বাগদাদির মৃত্যুর খবর নিশ্চিত করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন সেনার অভিযানে বাগদাদির ‘কুকুর ও কাপুরুষের মতো’ মৃত্যু হয়েছে বলে ঘোষণা করেছেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, মার্কিন সেনার অভিযানে বিপদ বুঝে আত্মঘাতী জ্যাকেট পরে নিজেকে উড়িয়ে দিয়েছে বাগদাদি। এই ঘটনার পরে ঘটনাস্থল থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করে মার্কিন সেনা। পরীক্ষার রিপোর্টে বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছে বলে ট্রাম্প জানিয়েছেন। এদিনের ভাষণে ট্রাম্প বলেন, বাগদাদি ছিল এক দুর্বল ও হতাশ ব্যক্তি। এখন তার বিদায় হয়েছে। ওই বিস্ফোরণে বাগদাদির তিন শিশুসন্তানও মারা গেছে বলে জানান ট্রাম্প। ট্রাম্প বলেন, গোপন আস্তানা থেকে বাগদাদির তিন সন্তানকে মার্কিন সেনা বের করে আনার পরে বাগদাদি হাউ হাউ করে কেঁদেছিল।

প্রসঙ্গত, জঙ্গি নেতা বাগদাদিকে ধরিয়ে দেওয়ার জন্য ২০১১ সালে মার্কিন প্রশাসন ২৫ মিলিয়ন ডলার পুরষ্কার ঘোষণা দেয়। ২০১৭ সালের মে মাসে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে দাবি করা হয়, রুশ বিমান হানায় বাগদাদির মৃত্যু হয়েছে। তবে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে মার্কিন প্রশাসন দাবি করে, রুশ বিমান হামলায় বাগদাদি নিহত হয়নি বরং আহত হয়েছিলেন। এরপর ফের শুরু হয় অভিযানের পরিকল্পনা।