সুন্দরবনের ঝড় এর আগেই আদিবাসী পাড়ায়, ত্রাণ পৌঁছালো পঞ্চায়েত

25

শ‍্যাম বিশ্বাস, উওর ২৪ পরগনাঃ বসিরহাট মহকুমার সুন্দরবনের হিঙ্গলগঞ্জ ব্লকের বিশপুর গ্রাম পঞ্চায়েতের আদিবাসী পাড়ায় ত্রাণ পৌঁছালো পঞ্চায়েত। হিঙ্গলগঞ্জ বিধানসভা কমিটির সদস্য শেখ শহীদুল্লাহর নেতৃত্বে বিশপুর গ্রাম পঞ্চায়েতের সদস্যরা চাল, ডাল, বাচ্চাদের গুঁড়ো দুধ, বিস্কুট ও শুকনো খাবার নিয়ে পৌঁছে দিল সুন্দরবনের প্রত্যন্ত গ্রামে।

বিশেষ করে দেখা গিয়েছে ঝড় পরবর্তী সময় খাদ্য সঙ্কটে পড়ে এই সমস্ত গ্রামের বাসিন্দারা। কারণ দুর্গম ও প্রত্যন্ত এলাকা হওয়ায় যোগাযোগ ব‍্যবস্থা একেবারে ভেঙে পড়ে। সেই কারণেই তড়িঘড়ি করে আগাম ব‍্যবস্থাপনায় কোমর বেঁধে নেমে পড়লো পঞ্চায়েত। যশের মোকাবেলায় এদিন সকালে পঞ্চায়েতের আধিকারিকরা আদিবাসী পাড়ায় গিয়ে বৃদ্ধ-বৃদ্ধাদের সঙ্গে কথা বলে ঝড় পূর্ববর্তি সুবিধা-অসুবিধার কথা খোঁজ নেন।

পাশাপাশি ঝড়ের সময় কোথায় আশ্রয় নেবেন, কোন ফ্লাড সেন্টারে উঠবেন, কোন আধিকারিকদের সঙ্গে কখন যোগাযোগ করবেন তার একটি মোবাইল নম্বর দেওয়াও হয় এবং পুরোটাই গাইডলাইন করে সহজ সরল ভাবে তাদেরকে বুঝিয়ে দেন শহিদুল্লাহরা। এই পরিষেবা পেয়ে রীতিমতো আপ্লুত আদিবাসী সমাজ।

বৃদ্ধা অনিতা সর্দার বলেন, “পঞ্চায়েত আমাদের সব সময় পাশে দাঁড়িয়েছে। করোনার সময় এমন সময়ে পর্যাপ্ত পরিমাণে ত্রাণের ব্যবস্থা করছে যখন অনেকে কাজ হারিয়েছে। গত আম্ফানের পর থেকে এখনও পর্যন্ত যেভাবে পঞ্চায়েত এগিয়ে এসেছে তাতে আমরা খুব খুশি।”

যশের মোকাবেলায় আগে থাকতে রাজ্য সরকার যে প্রস্তুতি নিচ্ছে সেই চিত্রই দেখা গেল বিশপুর গ্রাম পঞ্চায়েতের আদিবাসী পাড়ায়।