রেকর্ড বৃষ্টিতে বানভাসি বেজিং, মৃত অন্তত ২১

0
24

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৩ জুলাই, বেজিংঃ একটানা অতি ভারী বৃষ্টিতে বিপর্যস্ত চিন। বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে রাজধানী বেজিংয়ে। গত কয়েকদিন ধরেই রেকর্ড বৃষ্টিতে জলমগ্ন শহরের বহু এলাকা। ৪ দিনের সামান্য বেশি সময়ে ৭৪৪.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বেজিংয়ে। বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন ২১ জন। নিখোঁজ বহু মানুষ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, ১৪০ বছরের মধ্যে রেকর্ড বৃষ্টি হয়েছে চিনে। বেইজিং এবং সংলগ্ন শহর তিয়ানজিন ও ঝুওঝুওর বহু এলাকা জলমগ্ন।চিনা প্রশাসন সূত্রে খবর, টানা ভারী বৃষ্টিতে ১৩টি নদী বিপদসীমা পেরিয়েছে। একাধিক এলাকায় ভূমিধসের ঘটনাও ঘটেছে। এই পরিস্থিতিতে ২৭ জন স্থানীয় বাসিন্দা নিখোঁজ।

ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করেছে। লক্ষাধিক স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। বৃষ্টির প্রকোপ এতটাই যে, রাস্তাঘাট কার্যতই জলের তলায়। পানীয় জলের পাইপ ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু গাড়িকে রাস্তায় ভাসতে দেখা গিয়েছে।

বন্যা পরিস্থিতির জন্য শহরের সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। বেইজিংয়ের প্রায় ৬০ হাজার বাড়ি বিদ্যুৎ বিচ্ছিন্ন। এই অবস্থায় উদ্বিগ্ন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং। দুর্গতদের পাশে থাকার আশ্বাস দিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here