বাংলা পেতে চলেছে দুই জন নতুন কেন্দ্রীয়মন্ত্রী, হারাতে চলেছে এক মন্ত্রীকে, এমনই সিদ্ধান্ত কেন্দ্রের

306

ওয়েব ডেস্ক, ৭ জুলাইঃ বাংলা পেতে চলেছে দুই জন নতুন কেন্দ্রীয়মন্ত্রী। পাশাপাশি বাংলা হারাতে চলেছে এক মন্ত্রীকে। জানা গিয়েছে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করতে নির্দেশ হয়েছে রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরীকে। মন্ত্রিসভা সম্প্রসারণ নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা ছিল। সেই জল্পনার অবসান আজকেই ঘটবে বলে জানা যায়। আজ সকালেই একগুচ্ছ নেতা পৌঁছে গিয়েছিলেন নরেন্দ্র মোদীর বাসভবনে। সেই নেতারা সম্প্রসারিত মন্ত্রিসভায় যোগ দিতে চলেছেন বলে খবর। এরই সঙ্গে জল্পনা তৈরি হয়, পুরোনো মন্ত্রীদের মধ্য থেকে তাহলে কে কে সরে দাঁড়াচ্ছেন নতুনদের জন্যে।

এদিন সকালে নতুন মন্ত্রীদের সম্ভাব্য তালিকা সামনে আসার পরই জানা যায় দেবশ্রী চৌধুরীকে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করতে বলা হয়েছে। সেই নির্দেশ আসতেই পদত্যাগ করেন দেবশ্রী চৌধুরী। রায়গঞ্জের সাংসদকে দলীয় সংগঠনে আরও বেশি করে কাজে লাগানো হতে পারে বলে সূত্রের খবর।

এদিকে মন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেন শ্রম মন্ত্রী সন্তোষ গাঙ্গওয়ার। সরছেন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্কও। উল্লেখ্য, একটা সময়ে পোখরিয়ালকে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী করা হতে পারে বলে জল্পনা তৈরি হয়েছিল। এদিকে আগামী বছর উত্তরাখণ্ডে নির্বাচন রয়েছে। সেরাজ্যে গত ছয়মাসে তিন জন মুখ্যমন্ত্রীর গদিতে বসেছেন। এই আবহে সেরাজ্যের সংগঠনকে মজবুত করতে পোখরিয়ালকে কাজে লাগানো হতে পারে বলে জানা গিয়েছে। এদিকে পদত্যাগ করেছে সদানন্দ গৌড়াও।

এদিকে এদিন সন্ধ্যা ছ’টার সময় শপথগ্রহণ করতে চলেছেন নতুন মন্ত্রীরা। সেই তালিকায় রয়েছেন : জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সর্বানন্দ সোনোওয়াল, ভূপেন্দর যাদব, অনুরাগ ঠাকুর, মীনাক্ষী লেখি, অনুপ্রিয়া প্যাটেল, অজয় ভট্ট, শোভা কারান্দজালে, সুনীতা দুগ্গা, প্রীতম মুণ্ডে, শান্তনু ঠাকুর, নিশীথ প্রামাণিক, কপিল পাটিল, আরসিপি সিং, পুরুষোত্তম রূপালা, পষুপতি পারস।