কলকাতা সহ সারা রাজ্যের সাথে পুজো মণ্ডপে থিমের জোয়ারে ভাসতে চলেছে বাঁকুড়ার বিষ্ণুপুরও

40

নরেশ ভকত, বাঁকুড়াঃ এক সময়ের মল্ল রাজাদের রাজধানী। প্রাচীণ পৌরশহর বিষ্ণুপুর তিন নম্বর ওয়ার্ড সার্বজনীন দুর্গোৎসব কমিটির পূজো। এবার ২৮ বছরে পড়লো তাদের পূজা। ১০ থেকে ১২ লক্ষ টাকা বাজেটের এই পুজোয় এবারের থিম “কুমোর পাড়ার গোরুর গাড়ি”। আর্ট কলেজের ছাত্র কলকাতার সৌরভ ঘোষের নেতৃত্বে এক দল শিল্পী প্রতিমা সহ পুরো মণ্ডপ সজ্জার দায়িত্বে রয়েছে। মূলতঃ শোলা দিয়েই তৈরী হচ্ছে এই মণ্ডপ। বিষ্ণুপুর হাই স্কুল মোড় সংলগ্ন ময়দানে বিশাল এলাকা জুড়ে তৈরী হয়েছে মণ্ডপ। মণ্ডপের ভীতরে পৌঁছালে দেখা যাবে শান্ত, স্নিগ্ধ চিন্ময়ী দেবী দুর্গা।

এদিন শিল্পী সৌরভ ঘোষ বলেন, বর্তমান সময়ে ইংরেজীর দাপটে বাংলা সংস্কৃতি হারিয়ে যেতে বসেছে। ইংরেজী মাধ্যমে পড়ানোর ঝোঁক বাড়ার ফলে এখনকার ছেলে মেয়েরা রবীন্দ্রনাথের সহজ পাঠের সঙ্গে সেভাবে পরিচিত নয়। সে কারণেই আট থেকে আশি সকলের কথা ভেবেই এই থিম ভাবনা। একদিকে যেমন ছোটোরা সহজের পাঠের কবিতা কুমোর পাড়ার গোরুর গাড়ি’র সঙ্গে পরিচিত হবে, তেমনি বয়স্করা ফিরে পাবেন অতীত সময়কে।

মণ্ডপের প্রতিমা সম্পর্কে শিল্পী বলেন, এখানে রুদ্র মূর্তি নয়। থিমের সঙ্গে সাযুজ্য রেখে দেবীর এখানে শান্ত, স্নিগ্ধ চিন্ময়ী রুপকে তুলে ধরা হয়েছে।