হরিয়ানার ফল ঘোষণা হতে না হতে বিজেপি নেতা বারালার পদত্যাগ নিয়ে জল্পনা

576

ওয়েব ডেস্ক, ২৪ অক্টোবরঃ ফলাফলের আগে থেকেই হরিয়ানার বিভিন্ন বিজেপি অফিস সেজে উঠেছিল। কারণ অধিকাংশ বুথ ফেরত সমীক্ষাতেই বিজেপির ঝড়ে কংগ্রেসের উড়ে যাওয়ার কথা বলে হয়েছিল। তবে আজ সকালে ফল প্রকাশ শুরু হতেই না হতে বোঝা যায় যে ত্রিশঙ্কু হতে চলেছে হরিয়ানা বিধানসভা।

আর বেলা বাড়তেই বিজেপি হরিয়ানায় সমর্থকদের উচ্ছ্বাস কমে যায়। এই পরিস্থিতিতে পদত্যাগ করলেন রাজ্য বিজেপির দায়িত্বে থাকা সুভাষ বারালা। এমনই গুজব রটে যায়। সরকার গঠন করতে দল ব্যর্থ হবে বুঝেই পদত্যাগ বলে মনে করেছেন বলে খবর ছড়ায়। যদিও এই খবর অস্বীকার করেছেন বারালা।

২০১৪ সালে প্রথমবার হরিয়ানাতে সরকার গঠন করেছিল বিজেপি। সেবার ছিল মোদী ঝড়। এবারও পরিস্থিতি অনেকটা এক। তবে এবার বিজেপির পরীক্ষা ক্ষমতা ধরে রাখার। সোমবার ভোটগ্রহণ পর্ব শেষ হওয়ার পর বিজেপির সেই লক্ষ্য পূরণের কথা ভবিষ্যদ্বাণী করে বলেছিল অধিকাংশ বুথ ফেরত সমীক্ষা।

৯০ আসন বিশিষ্ট হরিয়ানা বিধানসভাতে একক বৃহত্তম দল হিসাবে উঠে এলেও সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার থেকে দূরে রয়েছে বিজেপি। এদিকে বুথ ফেরত সমীক্ষায় কংগ্রেস উড়ে যাবে বলে বলা হলেও সরকার গঠন করতে আঞ্চলিক দল গুলির সাহায্য চাইতে শুরু করেছেন হুডা। বিজেপির থেকে কম আসন পেলেও ফল খারাপ হয় নি কংগ্রেসের।

এদিকে রাজ্যে কিংমেকার হিসাবে উঠে এসেছেন দুষ্মন্ত চৌতালা। ২০১৮-তে তৈরি হওয়া তাঁর দল জেজেপি ডবল ফিগারে পৌঁছাতেই মুখ্যমন্ত্রীত্ব দাবি করেন দুষ্মন্ত। হরিয়ানার কুমার স্বামী তিনি হতে পারবেন কি না তা এখনও স্পষ্ট না হলেও সূত্র মারফত জানা গেছে কংগ্রেস তাঁকে উপ মুখ্যমন্ত্রীত্ব দেওয়ার কথা বলেছে।