দেশজুড়ে এনআরসি আতঙ্কের জেরে ঝাড়খণ্ডে বিজেপির পরাজয়ঃমমতা

153

ওয়েব ডেস্ক, ২৩ ডিসেম্বরঃ  ৮১ আসনের ঝাড়খণ্ড বিধানসভা দখল করল কংগ্রেস–জেএমএম–আরজেডি জোট। বিজেপিকে ছিটকে দিয়ে রাজ্যে একক সংখ্যাগরিষ্ঠ দল জেএমএম। জেএমএম নেতা তথা শিবু সোরেনপুত্র হেমন্ত সোরেন জিতেছেন বারহাইত আসন থেকে। ঝাড়খণ্ড বিধানসভা নির্বাচনে বিজেপির পরাজয় হবে তা বিভিন্ন জনসভায় বলেছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নির্বাচনের ফলাফল বের হতেই প্রতিবেশী রাজ্যে বিরাট ধাক্কা খেতে শুরু করেছে বিজেপি।

এই ফলাফল দেখে টুইট করে মহাজোটকে অভিনন্দন জানালেন মমতা। তিনি টুইটে লিখেছেন, জেএমএম-কংগ্রেস-আরজেডি মহাজোটকে অভিনন্দন। দেশজুড়ে এনআরসি আতঙ্কের জেরেই ঝাড়খণ্ডে বিজেপির পরাজয় হয়েছে।

বিজেপি বিরোধী রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের মধ্যে অন্যতম মমতা বন্দ্যোপাধ্যায়। গত লোকসভা নির্বাচনে আগে তাঁর আহ্বানে কলকাতায় বিরাট সম্মেলনে হাজির হন বিজেপি বিরোধী দলগুলির মুখ্যমন্ত্রী ও নেতৃত্ব। সেই সমাবেশে ছিলেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার হেমন্ত সোরেন। তিনি ভাষণও দিয়েছিলেন।

ঝাড়খণ্ডে হেমন্ত সোরেনের নেতৃত্বে কংগ্রেস ও আরজেডি পরে মহাজোট গঠন করে। বিধানসভা নির্বাচনে সেই জোট ক্ষমতায় আসতে চলেছে। ফলে বিজেপির ঝুলি থেকে আরও একটি হিন্দিভাষী রাজ্য ছিটকে পড়ার অপেক্ষা। যদিও এই রাজ্যে বিজেপি একক বৃহত্তম দল হিসেবে উঠে এসেছে। বিদায়ী মুখ্যমন্ত্রী রঘুবর দাস দাবি করেছেন, ধাক্কা লাগলেও একক বৃহত্তম দল হিসেবে জোট সঙ্গী খুঁজে নিয়েই সরকার গঠন করবে বিজেপি।