প্যারিসে ভারত সরকারের অন্তত ২০ মিলিয়ন ইউরোরও বেশি দামী সম্পত্তি বাজেয়াপ্ত করল ব্রিটেনের পেট্রোলিয়াম উত্তোলনকারী সংস্থা

99

ওয়েব ডেস্ক, ৯ জুলাইঃ ফ্রান্সের আদালতের নির্দেশে প্যারিসে ভারত সরকারের অন্তত ২০টি সম্পত্তি বাজেয়াপ্ত করা হল। ব্রিটেনের পেট্রোলিয়াম উত্তোলনকারী সংস্থা ‘কেয়ার্ন এনার্জি’-র সঙ্গে এক পুরনো কর বিবাদ সংক্রান্ত মামলায় এই নির্দেশ।

কেয়ার্ন এনার্জি জানিয়েছে, তারা ভারত সরকারের ২০ টি সম্পত্তি বিক্রি করবে। এই সম্পত্তিগুলির বেশিরভাগই আবাসন বাড়ি। প্যারিসে যার মোট বাজার দর ২০ মিলিয়ন ইউরোরও বেশি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ১৭৭ কোটি টাকারও বেশি। এই পুরো অর্থটাই ক্ষতিপূরণ হিসাবে যাবে কেয়ার্ন এনার্জির কাছে। যদিও সংস্থার দাবি, এটা তাদের ক্ষতিপূরণের ক্ষুদ্র অংশ। তবে এখনও তারা আলোচনার মাধ্যমে পুরো বিষয়টি মিটিয়ে নেওয়ার পক্ষপাতী বলে জানিয়েছে সংস্থা।

কেয়ার্ন এনার্জিকে কর আরোপ করা সংক্রান্ত বিবাদ থেকেই এর সূত্রপাত। ২০২০ সালের ডিসেম্বরে এক আন্তর্জাতিক ট্রাইবুনালে এই কর বিবাদ পৌঁছোয়। সেখানে বলা হয়, ভারত সরকার কর আরোপের মাধ্যমে, ২০১৪ সালের যুক্তরাজ্য-ভারত দ্বিপাক্ষিক বিনিয়োগ চুক্তি লঙ্ঘন করেছে।

ভারত সরকারকে ওই আন্তর্জাতিক আদালত আংশিকভাবে পাওনা আদায়ের জন্য সুদ-সহ লভ্যাংশ, ট্যাক্স ফেরত এবং শেয়ার বিক্রয় করার অর্থ বাবদ কেয়ার্ন এনার্জিকে বিপুল পরিমাণ টাকা দেওয়ার নির্দেশ দেয় ট্রাইবুনাল। যদিও সেই নির্দেশ অস্বীকার করে ভারত সরকার।