রাজ্যে আরও দশদিন থাকবে কেন্দ্রীয় বাহিনী: কলকাতা হাইকোর্ট

0
49

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২৪ জুলাই, কলকাতা: রাজ্যে পঞ্চায়েত ভোট পরবর্তী হিংসা এখনও অব্যাহত। এই অবস্থায় কেন্দ্রীয় বাহিনীকে আরও ১০ দিন রেখে দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ। সোমবার প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের বেঞ্চের নির্দেশ, এই ১০ দিনে কোথাও কোনও অশান্তি হলে সেখানে কেন্দ্রীয় বাহিনী পাঠাতে হবে।

উল্লেখ্য, পঞ্চায়েত ভোটের জন্য রাজ্যে মোতায়েন করা হয় কেন্দ্রীয় বাহিনী। কিন্তু, তা সত্ত্বেও পঞ্চায়েতের বলি হয়েছেন কমপক্ষে ৫০ জন। এমনকী পঞ্চায়েত নির্বাচন পর্ব মিটে যাওয়ার পরেও ভোট পরবর্তী হিংসা এখনও অব্যাহত রয়েছে। হাইকোর্ট আগেই জানিয়েছিল, পঞ্চায়েত ভোটের ফল প্রকাশের পর আরও ১০ দিন রাজ্যে থাকবে কেন্দ্রীয় বাহিনী। সেই সময় রাজ্য এবং নির্বাচন

কমিশন স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে বাহিনী থাকার অনুমতি চেয়েছিল। কিন্তু  তার পরেও ভোট পরবর্তী সন্ত্রাস পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যে কেন্দ্রীয় বাহিনীর মেয়াদ বাড়ানোর আর্জি জানিয়েছিলেন বিজেপি নেত্রী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। তাঁর দাবি ছিল, কেন্দ্রীয় বাহিনী চলে গেলে রাজ্যে বাড়বে অশান্তি। এই আবহে রাজ্যে আরও ১ মাস কেন্দ্রীয় বাহিনী রাখার আবেদন জানিয়ে মামলার আবেদন করেছিল বিজেপি।

সেই মামলার প্রেক্ষিতেই প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের বেঞ্চে আজ শুনানি হয়। উচ্চ আদালত জানায়, ভোট গণনার ১০ দিনের পরও যদি রাজ্যে বাহিনী মোতায়েন রাখতে হয়, তাহলে কেন্দ্রের মতামত নিতে হবে।

কেন্দ্র উচ্চ আদালতকে সেই পরিপ্রেক্ষিতে জানায়, রাজ্যে আরও দশ দিনের জন্য বাহিনী রাখতে পারে তারা। এই আবহে আগামী ১০ দিন রাজ্যে বাহিনী মোতায়েন থাকবে বলে জানিয়ে দিল উচ্চ আদালত। শুধু তাই নয়, কোথাও অশান্তি হলে অবিলম্বে সেই স্থানে বাহিনীর জওয়ানদের পাঠানোর নির্দেশ দিয়েছে আদালত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here