সন্দেশখালি কাণ্ডের প্রতিবাদে কলকাতায় বিজেপির ধর্না, শর্তসাপেক্ষে অনুমতি দিল হাইকোর্ট

0
19

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২৭ ফেব্রুয়ারি, কলকাতাঃ সন্দেশখালি কাণ্ডের প্রতিবাদে কলকাতায় গান্ধি মূর্তির পাদদেশে বিজেপিকে ধর্নার অনুমতি দিল কলকাতা হাইকোর্ট। তবে বেঁধে দিল কিছু শর্তও। সন্দেশখালি ঘটনার প্রতিবাদে ২৭ থেকে ২৯ ফেব্রুয়ারি কলকাতায় গান্ধি মূর্তির পাদদেশে ধর্না করতে চেয়েছিল রাজ্য বিজেপি। ঠিক ছিল ধর্না কর্মসূচির নেতৃত্ব দেবেন রাজ্য সভাপতি সুকান্ত এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

পুলিশ প্রথমে অনুমতি দেয়নি। এরপর হাইকোর্টের দ্বারস্থ হন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। মঙ্গলবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসে সুকান্তের মামলার শুনানি ছিল। সেখানেই সব পক্ষের সওয়াল জবাবের শেষে বিচারপতি বিজেপিকে ‘শর্তসাপেক্ষে’ ধর্না কর্মসূচির অনুমতি দেন।

বিচারপতির পর্যবেক্ষণ,  জমায়েত হওয়া ও ধরনা  সাংবিধানিক অধিকার। এই অধিকার তখনই বন্ধ করা যায়, যখন উপযুক্ত কারণ থাকে। বিচারপতি কৌশিক চন্দ জানিয়েছেন, শর্তসাপেক্ষে ধর্না কর্মসূচি করা যাবে। বিজেপি তিন দিনের কর্মসূচি করতে চাইলেও আদালত জানিয়েছে, বুধ ও বৃহস্পতিবার এই ধর্না চলবে।

সময় বেঁধে দেওয়া হয়েছে সকাল ১০টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত। লাইডস্পিকার বাজানোয় নিষেধাজ্ঞা থাকছে। এছাড়া ধর্নামঞ্চে ১৫০ জনের বেশি থাকবে না বলে জানিয়েছে আদালত। ‌আদালত জানিয়েছে, শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি করতে হবে। আইন-শৃঙ্খলা পরিস্থিতির যেন অবনতি না হয় সেটা খেয়াল রাখতে হবে বিজেপিকে, নির্দেশ আদালতের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here