টুকলি ঠেকাতে পরীক্ষার্থীদের মাথায় কার্ডবোর্ড, তোলপাড় সোশ্যাল মিডিয়া

430

ওয়েব ডেস্ক, ১৯ অক্টোবরঃ পরীক্ষার হলে ছাত্র-ছাত্রীরা যাতে নকল করতে না পারে, তার জন্য নেওয়া হল অভিনব উদ্যোগ।পরীক্ষার্থীদের মাথায় কার্ডবোর্ডের বাক্স পরাল একটি কলেজ। আর এভাবেই প্রায় ৫০ পড়ুয়া পরীক্ষা দিলেন।সেই ছবি সোশাল মিডিয়া ছড়িয়ে পড়তেই তা ভাইরাল হয়ে যায়। কেন জোর করে পরীক্ষার্থীদের মুখ ঢেকে পরীক্ষায় বসানো হল, নোটিস দেওয়া হয়েছে ওই কলেজে। ঘটনাটি ঘটেছে, কর্নাটকের ভগত প্রি-ইউনিভার্সিটি কলেজ।

জানা গিয়েছে, গত বুধবার ওই বেসরকারি কলেজের অর্থনীতি ও রসায়নের ষান্মাসিক পরীক্ষা ছিল। সেই পরীক্ষাতেই পড়ুয়াদের ওই ধরনের কার্ডবাক্স মাথায় পরিয়ে দেওয়া হয়। যার সামনের দিকটা কাটা ছিল। কিন্তু দুইপাশে বদ্ধ। ফলে পাশের জনের খাতার দিকে নজর দিতে পারবে না পরীক্ষার্থীরা। বিষয়টি জানাজানি হতেই শোরগোল পড়ে যায়। হাভেরির ওই কলেজ কর্তৃপক্ষকে নোটিস পাঠিয়েছেন জেলার ডেপুটি ডিরেক্টর অফ পাবলিক ইনস্ট্রাক্টর।

ওই কলেজের অধ্যক্ষ, এম বি সতীশ জানিয়েছেন, বিহারের একটি কলেজে এই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছিল। সোশাল মিডিয়ায় তা দেখেই নিজেদের কলেজে সেই পদ্ধতি ব্যবহার করেছেন। অধক্ষের মতে, ‘আমরা দেখছিলাম কতটা কাজে দেয়ে এই প্রক্রিয়া।’