স্ক্যাল্পে চুলকানির সমস্যার কারন ও ঘরোয়া উপায়ে মুক্তি

26

ওয়েব ডেস্ক, ১৯ সেপ্টেম্বরঃ  মাথার স্ক্যাল্পে চুলকানির সমস্যা কমবেশি সবারই। অনেক ক্ষেত্রেই শ্যাম্পু করলেও সেই যন্ত্রণা থেকে মুক্তি মেলেনা। মাথায় খুশকি থাকলে সাধারণত স্ক্যাল্পের সমস্যা থাকে। তবে খুশকি না থাকলেও অনেক সময় চুলকানি হয়। ঘরোয়া উপায়ে স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি টোটকা ।

ইচিং স্ক্যাল্পের সমস্যা কেন হয় –

১) স্কাল্প-এ চুলাকনির প্রধান কারণ হচ্ছে অতিরিক্ত ময়েশ্চার স্কাল্প-এ জমা হওয়া। বিশেষ করে যাদের স্কাল্প অয়েলি তারা এতে বেশি ভোগেন। এছাড়াও তাড়াহুড়োতে চুল না শুকিয়েই বেঁধে ফেললে, ভেজা চুলের ময়েশ্চারগুলো জমা হয়ে এই ইচিং হয়। এছাড়া খুশকি ও উকুনও হতে পারে। তাই সবসময় স্নানের পরে চুল ভালোভাবে শুকিয়ে নিয়ে তারপরে বাঁধবেন। বেশি ব্যস্ততা থাকলে হেয়ার ড্রায়ার ব্যবহার করবেন।

২) অনেকেই আছেন, যারা নিয়মিত শ্যাম্পু করেন না। তাদের স্কাল্পের ঘাম, ধুলোবালি, অয়েল জমতে জমতে এক পর্যায়ে ইচিং শুরু হয়। সপ্তাহে অন্তত ৩-৪ দিন শ্যাম্পু করা মাস্ট।

৩) যারা হ্যাট, হিজাব, হেয়ার এক্সটেনশন ব্যবহার করেন, তাদের মাথার ত্বক দীর্ঘ সময় ধরে ঢাকা থাকে। এ সময় ঘাম অয়েল জমে স্কাল্প-এ ইচিং হতে পারে। এজন্যে এসব ব্যবহার শেষে চুল ভালোভাবে পরিষ্কার করে নেবেন।

৪) চুলে অনেকেই তেল দিয়ে রেখে দেন অনেকটা সময় ধরে। এটা করা মোটেও সঠিক নয়। যাদের ইচিং প্রবলেম আছে তারা তেল দিয়ে ২-৩ ঘন্টার বেশি না রাখলেই ভালো।

৫) এমন শ্যাম্পু ব্যবহার করুন, যাতে কড়া গন্ধ নেই। হার্ড শ্যাম্পু ব্যবহার করা থেকে বিরত থাকুন এবং অ্যামোনিয়া, প্যারাবেন ফ্রি শ্যাম্পু ব্যবহারের চেষ্টা করবেন।

৬) কখনোই আপনার হেয়ার ক্লিপস, হিজাব, ক্যাপ, টাওয়াল, চিরুনি ইত্যাদি কারো সাথে শেয়ার করবেন না। এতে একজনের ইচি স্কাল্প-এর প্রবলেম থাকলে অন্যজনেরও হতে পারে।

ইচিং স্ক্যাল্পের সমস্যা থেকে মুক্তি পেতে ঘরোয়া পদ্ধতি-

একটি বড় আদার টুকরো নিয়ে মিহি করে গ্রেট করে নিন। আদার রসটুকু চিপে আলাদা করে নিন। আদার রসের মধ্যে ১ টেবিল চামচ আপেল সিডার ভিনিগার ১ টেবিল চামচ লেবুর রস যোগ করুন। বাহ্ল করে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলবেন।

একটি বাটিতে ২ টেবিল চামচ মেথি দানা নিয়ে সারারাত অল্প জলে ভিজিয়ে রাখুন। সকালে সেই জল সহ মেথি বেটে নিন। এর মধ্যে ১/৩ কাপ টক দই, ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন। প্যাকটি মাথার স্কাল্প-সহ পুরো চুলে লাগিয়ে রাখুন ৪০ মিনিট। এরপর শ্যাম্পু করে নিন।

কিছুটা অলিভ অয়েল নিয়ে এটি পুরো চুলে লাগিয়ে নিন। একটি বাটিতে বেকিং সোডা নিয়ে জলের সাথে এটি মিশিয়ে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর শ্যাম্পু করে ফেলবেন।