দশম ও দ্বাদশ শ্রেণির অ্যাডমিট কার্ড প্রকাশ করল সিবিএসই বোর্ড, জানুন ডাউনলোডের লিঙ্ক

151

ওয়েব ডেস্ক, ২০ জানুয়ারিঃ ২০২০ সালের দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করল সিবিএসই বোর্ড।পর্ষদের সরকারি ওয়েবসাইট cbse.nic.in-এ গিয়ে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে পরীক্ষার্থীরা। পাশাপাশি, নিজেদের লগ-ইন পরিষেবার মাধ্যমে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবে স্কুলগুলিও।

এই মর্মে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে পরামর্শ দিয়েছে সিবিএসই। কেন্দ্রীয় বোর্ডের তরফে জানানো হয়েছে, অ্যাডমিট কার্ড ডাউনলোড করার পর হল-টিকিট ভাল করে খতিয়ে দেখে নিতে হবে, যাতে সেখানে সব তথ্য সঠিক আছে কি না।পাশাপাশি, সংশ্লিষ্ট পরীক্ষার্থীর বিষয়সূচি ও পরীক্ষার তারিখ সঠিক আছে কি না, তাও গত ডিসেম্বরে প্রকাশিত হওয়া সূচির সঙ্গে খতিয়ে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছে সিবিএসই।

সিবিএসই-র প্রকাশিত সূচি অনুযায়ী, দশম শ্রেণির পরীক্ষা শুরু হবে আগামী ১৫ ফেব্রুয়ারি। শেষ হবে ২০ মার্চ। অন্যদিকে, দ্বাদশ শ্রেণির পরীক্ষা শুরু ১৫ ফেব্রুয়ারি আর শেষ ৩০ মার্চ। পরীক্ষা হবে সকাল সাড়ে দশটা থেকে দুপুর দেড়টা। এটা দশম ও দ্বাদশ শ্রেণি– উভয়ক্ষেত্রেই প্রযোজ্য। উত্তরপত্র দেওয়া হবে সকাল ১০টা থেকে সওয়া ১০টা। প্রশ্নপত্র দেওয়া হবে ১০.১৫ থেকে সকাল সাড়ে ১০টা। পরীক্ষার্থীদের ১০টার মধ্যে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে নির্দেশ দিয়েছে পর্ষদ।

কীভাবে ডাউনলোড করবেন অ্যাডমিট কার্ড?

১) সিবিএসই বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট- cbse.nic.in-এ যান

২) সেখানে ‘download admit card’ লিঙ্কে ক্লিক করুন

৩) নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিন

* স্ক্রিনে হলটিকিট দেখতে পাওয়া যাবে

* সেটিকে ডাউনলোড করে প্রিন্ট করে রাখতে হবে