ফের আধার-প্যান সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার

27

ওয়েব ডেস্ক, ২৯ সেপ্টেম্বরঃ বেশ কয়েকদফা সময়সীমা বাড়ানোর পর আবারও আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযুক্তিকরণের সময়সীমা বাড়াল কেন্দ্রীয় সরকার। এর আগে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা ধার্য করা হয়েছিল। শনিবার অর্থ মন্ত্রকের তরফে বিবৃতি জারি করে জানানো হয়েছে, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের মেয়াদ আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে৷ এই নিয়ে টানা ৭ বার এই সময়সীমা বাড়াল কেন্দ্র৷ চলতি বছরে ছয় মাসের সময়সীমা বাড়িয়ে সেপ্টেম্বর পর্যন্ত সংযুক্তিকরণের মেয়াদ বাড়ান হয়৷ এবার এক ধাপে আরও তিন মাস সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রের মোদী সরকার৷  

গত বছরের সেপ্টেম্বর মাসে কেন্দ্রের আধার প্রকল্পকে সাংবিধানিক বৈধতা দিয়েছিল দেশের শীর্ষ আদালত। তার পরেই আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণকে বাধ্যতামূলক করে কেন্দ্র। অর্থ মন্ত্রক সূত্রে খবর, দেশে এই সময় ৪২ কোটি মানুষের প্যান কার্ড রয়েছে। কিন্তু তাঁদের অধিকাংশই নিয়মিত আয়করে রিটার্ন জমা দেন না। কর ফাঁকি রুখতে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের সিদ্ধান্ত নেন অর্থ মন্ত্রকের শীর্ষ আধিকারিকরা। চলতি বছরের ৩১ মার্চের মধ্যে আধারের সঙ্গে প্যান কার্ডের সংযুক্তিকরণের সময়সীমা বেঁধে দিয়েছিল কেন্দ্র। কিন্তু তাতে তেমন সাড়া না মেলায় ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়।

কেন্দ্রের পক্ষ থেকে কিছুটা কড়া মনোভাব নিয়ে জানিয়ে দেওয়া হয়েছিল, ৩০ সেপ্টেম্বরের মধ্যে আধারের সঙ্গে সংযুক্তিকরণ না হলে প্যান কার্ড অকেজো হয়ে যাবে। তার ফলে ব্যাঙ্কিং লেনদেনের ক্ষেত্রে চরম সমস্যায় পড়তে হবে। একইসঙ্গে যেমন ৫০ হাজার টাকার বেশি ব্যাঙ্ক থেকে তোলা যাবে না, তেমনই ব্যাঙ্ক কিংবা আর্থিক প্রতিষ্ঠানগুলি থেকে ঋণও পাওয়া যাবে না। সেই হুঁশিয়ারির পরেই আধার-প্যানের সংযুক্তিকরণের হিড়িক পরে যায়। কিন্তু অনেকেই প্যান-আধার লিঙ্ক করাতে গিয়ে চরম বেকায়দায় পড়েছেন। শেষ পর্যন্ত আমজনতাকে স্বস্তি দিয়ে এদিন সন্ধেয় কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, সংযুক্তিকরণের সময়সীমা তিন মাস বাড়ানো হচ্ছে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই আধার-প্যানের সংযুক্তিকরণ সম্পূর্ণ করতে হবে।

কিন্তু কীভাবে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের সংযুক্ত করবেন?  

প্রথমত আইকর দপ্তরের ওয়েবসাইটে লগইন করতে হবে৷ হোমপেজে উপর একটি অপশন পাওয়া যাবে৷ তাতে লেখা থাকবে, আধার লিংক করুন৷ ওই লিংকে ক্লিক করলে নতুন একটি পেইজ খুলে যাবে৷ সেখানে আপনার প্যান নম্বর ও আধার নম্বর আপডেট করাতে হবে৷ সঙ্গে আধার কার্ডের নামের বানান যা আছে, তা হুবহু উল্লেখ করতে হবে সেখানে৷ এমনকী, আধার কার্ডের সঙ্গে প্যান কার্ডের নামের বানানের ব্যবধান থাকলে তাহলে ওই লিঙ্ক কাজ করবে না৷ নাম ও নম্বর দেওয়ার পর একটি ক্যাপচা কোড নির্দিষ্ট জায়গায় লিখতে হবে৷ ক্যাপচা কোড বুঝতে অসুবিধা হলে রিফ্রেশ করতে হবে৷ তারপর সেখানে যে ভাবে কোডটি রয়েছে, ঠিক তেমনই লিখতে হবে৷ ক্যাপচা কোড দেওয়ার পর নীচে একটি সবুজ রঙের লিঙ্কে ‘আধার লিঙ্ক’ অপশনে ক্লিক করলেই আধার নাম্বারের সঙ্গে প্যান যুক্ত হয়ে যাবে৷

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিংক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে,  ৫৬৭৬৭৮ অথবা ৫৬১৬১ নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<১২ অংকের আধার নম্বর> <১০ অংকের প্যান নম্বর>

এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।