চাঁদের প্রথম দর্শন পেল চন্দ্রযান-৩, ভিডিও টুইট ইসরোর

0
359

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ৭ অগাস্ট, নয়াদিল্লিঃ চাঁদের কক্ষপথে ঢুকে পড়েছে চন্দ্রযান ৩।  রবিবার রাতে প্রথম চাঁদকে দেখতে পেল চন্দ্রযান, শুধু তাই নয়, গা ঘেঁষে থাকা অবস্থায় চাঁদের ছবিও তুলল চন্দ্রযান-৩।

এই প্রথম এত কাছ থেকে চাঁদের চেহারা ধরা পড়ল চন্দ্রযানের ক্যামেরায়। রবিবার ৪৫ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে  ইসরোর তরফে। ভিডিয়োতে দেখা গিয়েছে, চারদিকে অন্ধকার। তার মধ্যে ধূসর রঙের গোলক। চন্দ্রপৃষ্ঠের এবড়োখেবড়ো অংশ ধরা পড়েছে ছবিতে।

শনিবার সন্ধ্যা ৭ টা ১২ মিনিটে চাঁদের কক্ষপথে পৌঁছয় চন্দ্রযান-৩। মহাকাশযানটি পৃথিবীর মাধ্যাকর্ষণের টান আগেই কাটিয়ে ফেলেছিল। উৎক্ষেপণের ২২ দিন পর চাঁদের আকর্ষণবলের অধীনে প্রবেশ করেছে সেটি।

ইসরো আগেই জানিয়েছিল, ৫ থেকে ২৩ বা ২৪ অগাস্ট পর্যন্ত সময়টা এক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে চন্দ্রযানকে। কারণ এই সময়টায় চাঁদের অভিকর্ষজ টান সহ্য করে চাঁদের দিকে এগিয়ে যেতে পারলেই সাফল্যের অনেকটা সিঁড়ি অতিক্রম করে যাবে চন্দ্রযান-৩। আর কোনও কারণে তা যদি না হয়, তাহলে চাঁদে হয় মুখ থুবড়ে গিয়ে পড়বে চন্দ্রযান অথবা চাঁদের পাশ দিয়ে ছিটকে মহাশূন্যে হারিয়ে যাবে। শনিবারই ইসরোর তরফে টুইটে জানানো হয়েছে, “চাঁদের মাধ্যাকর্ষণ অনুভব করছে চন্দ্রযান। চাঁদের কক্ষপথে সফল ভাবে ঢুকে পড়েছে চন্দ্রযান-৩।

সব ঠিক থাকলে ২৩ তারিখ বিকেল ৫.৪৭ মিনিটে চন্দ্রযানের ঐতিহাসিক অবতরণ হওয়ার কথা। চাঁদের চারটি কক্ষপথ পার করে ধীরে ধীরে চন্দ্রপৃষ্ঠের ৩০ কিলোমিটার ওপর থেকে ২০ মিনিট ধরে চাঁদের পিঠে নামবে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। তা সফল হলেই ভারতের মহাকাশ গবেষণা নতুন মাত্রা পাবে। আমেরিকা, রাশিয়া, চিনের পরে চতুর্থ দেশ হিসাবে মহাকাশযান সফল ভাবে চাঁদে অবতরণ করানোর তালিকায় উঠে আসবে ভারত।

চার বছর আগে ঠিক ওই পর্যায়ে এসে ব্যর্থ হয়েছিল ইসরোর ‘চন্দ্রযান-২’। বিক্রম ল্যান্ড করার পরে তার পেটের ভেতর থেকেই বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান। চাঁদের মাটিতে ঘুরে ঘুরে খনিজ, নুড়ি-পাথর কুড়োবে সে। চন্দ্রপৃষ্ঠে এঁকে দেবে অশোক স্তম্ভ ও ইসরোর প্রতীক চিহ্ন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here