সন্দেশখালির ঘটনায় মমতাকে চিঠি ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীর, কী পরামর্শ দিলেন বিষ্ণুদেও সাই?

0
68

খবরিয়া ২৪ নিউজ ডেস্ক, ২৭ ফেব্রুয়ারি, নয়াদিল্লিঃ সন্দেশখালির ঘটনা নিয়ে এবার সরব হলেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। মঙ্গলবারই সন্দেশখালির ঘটনা নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন সেরাজ্যের মুখ্যমন্ত্রী বিষ্ণুদেও সাই। এভাবে কোনও রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে অন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর উদ্বেগ প্রকাশ এবং মুখ্যমন্ত্রীকে চিঠি দেওয়ার ঘটনা সাধারণত নজিরবিহীন।

চিঠিতে পশ্চিমবঙ্গে মহিলা এবং জনজাতি সম্প্রদায়ের উপর ‘অত্যাচার’ নিয়ে সরব হয়েছেন বিষ্ণুদেও। তিনি মমতার উদ্দেশে লিখেছেন, ‘‘গত কয়েক দিন ধরে পশ্চিমবঙ্গের মা-বোনদের সঙ্গে যে অন্যায়ের ঘটনা প্রকাশ্যে আসছে, তা অত্যন্ত বেদনাদায়ক। মনকে কষ্ট দেয়। আপনার রাজ্যে সন্দেশখালিতে ৫০-এরও বেশি জনজাতি সম্প্রদায়ের মহিলার উপর অত্যাচার, হাজার আদিবাসীর কাছ থেকে জমি কেড়ে নেওয়া, এমনকি, ১০০ দিনের কাজের টাকাও জোর করে ছিনিয়ে নেওয়ার মতো যে ঘটনা ঘটছে, তা অত্যন্ত নিন্দনীয়।’’

তুষ্টিকরণ এবং ভোট ব্যাঙ্কের রাজনীতির জন্যই এই পরিস্থিতি তৈরি হয়েছে বলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিযোগের কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী। একইসঙ্গে সন্দেশখালি ঘটনার অন্যতম অভিযুক্ত শেখ শাহজাহানের নামও চিঠিতে উল্লেখ করে মুখ্যমন্ত্রীকে তোপ দেগেছেন তিনি। শাহজাহান-সহ বাকি দোষীদের রাজনৈতিক আশ্রয় না দিয়ে তাঁদের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের আবেদনও জানিয়েছেন বিষ্ণুদেও সাই।

জাতীয় তফসিলি কমিশনের দেওয়া রিপোর্ট ভয়ঙ্কর এবং বিভীষিকাময় বলে ব্যাখ্যা করে তাঁর দাবি, রাজনীতির ঊর্ধ্বে উঠে এসবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হোক। যদিও ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রীকে পাল্টা আক্রমণ জানিয়েছেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। কুণালের পরামর্শ,”আপনি সন্দেশখালির কিছুই জানেন না। চেনেন না। দয়া করে নিজের চরকায় তেল দিন।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here